সিলেটে শাহপরানের মাজারে হামলা, ভাঙচুর

পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে
শাহপরান মাজার
সিলেটে হযরত শাহপরান (র.) এর মাজারে হামলার ঘটনা ঘটেছে ভোররাতে। ছবি: ভিডিও থেকে নেওয়া

সিলেটে হযরত শাহপরান (র.) এর ওরস পালনের শেষ রাতে মাজারে হামলার ঘটনা ঘটেছে। হামলাকারীরা মাজারে অবস্থানরত ভক্তদের মারধর ও বিভিন্ন স্থাপনা ভাঙচুর করে।

আজ মঙ্গলবার ভোররাত ৩টা থেকে ফজরের সময় পর্যন্ত দফায় দফায় হামলা হয় বলে জানা গেছে। হামলা প্রতিহত করতে গিয়ে অন্তত সাত জন মাজার ভক্ত আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মাজারভক্ত ফকিররা অতীত প্রথা হিসেবে রাতে গাঁজা সেবন করতে থাকলে তাতে বাধা দেন মাদ্রাসা শিক্ষার্থীরা। এতে দুই পক্ষে হাতাহাতি হয়। পরে এলাকাবাসী এবং আশেপাশের বেশ কিছু এলাকার মাদ্রাসা শিক্ষার্থীরা এসে মাজারে হামলা চালিয়ে ভাঙচুর করেন। এসময় অন্তত সাত জন মাজারভক্ত আহত হয়েছেন।

শাহপরান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হারুনুর রশীদ চৌধুরী বলেন, হামলা ও ভাঙচুরের পর পুলিশ ঘটনাস্থলে গিয়ে উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এখনো কোনো পক্ষ এ ঘটনায় কোনো অভিযোগ দেয়নি।

স্থানীয়রা জানায়, গত শুক্রবার জুম্মার নামাজের পর স্থানীয় মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় মানুষ জমায়েত হয়ে শাহপরান মাজারের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করে। বিক্ষোভে তারা মাজারে গান-বাজনা, নাচ, গাজা সেবন নিষিদ্ধের দাবি জানায়।

তাদের দাবির মুখে শাহপরান মাজারের বার্ষিক ওরস মাহফিল ও সাপ্তাহিক জলসায় সাতশ বছরের বেশি সময় ধরে চলে আসা প্রথায় নিষেধাজ্ঞা দেন মাজারের খাদেম সৈয়দ কাবুল আহমেদ।

এ পরিস্থিতিতে গত ৮ তারিখ থেকে শুরু হয় হযরত শাহপরান (র.) এর ওরস। গতরাতে ওরসের শেষরাত ছিল। ফজরের নামাজের পর মোনাজাতের মাধ্যমে ওরসের কার্যক্রম শেষ হওয়ার কথা ছিল।

সার্বিক ব্যাপারে কথা বলতে মাজারের খাদেম সৈয়দ কাবুল আহমেদের ফোন নম্বরে একাধিকবার কল দেয়া হলেও তিনি ধরেননি।

Comments