জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘বঞ্চিত’ কর্মকর্তাদের মূল্যায়নে কমিটি

এই কমিটি বর্তমান কর্মচারীদের নয়, শুধুমাত্র যারা অবসর নিয়েছেন তাদের আবেদন পর্যালোচনায় কাজ করবে।

আওয়ামী লীগ শাসনামলে 'বঞ্চিত' জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তাদের আবেদন মূল্যায়নে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে সরকার।

এই কমিটি ২০০৯ সাল থেকে শুরু করে ২০২৪ সালের ৪ আগস্ট পর্যন্ত সময়কালের পর্যালোচনা করবে।

কমিটির নেতৃত্বে থাকবেন সাবেক অর্থসচিব এবং বিশ্বব্যাংকে বাংলাদেশের বিকল্প নির্বাহী জাকির আহমেদ খান। এতে মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের তিন জন সদস্য থাকবেন—যারা অন্তত অতিরিক্ত সচিব—এবং আইন ও বিচার বিভাগের একজন সদস্য থাকবেন—যিনি অন্তত যুগ্ম সচিব। কমিটি অনধিক তিন মাসের মধ্যে তাদের চূড়ান্ত প্রতিবেদন দাখিল করবে।

আজ সোমবার সকালে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান এসব তথ্য জানান।

তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে কাজ করার সময় গত ১৬ বছরে বঞ্চিত হওয়া কর্মকর্তাদের আবেদন পর্যালোচনার জন্য কমিটি গঠন করা হয়েছে।

তিনি স্পষ্ট করেছেন যে, এই কমিটি বর্তমান কর্মচারীদের নয়, শুধুমাত্র যারা অবসর নিয়েছেন তাদের আবেদন পর্যালোচনায় কাজ করবে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, জনপ্রশাসন মন্ত্রণালয়ে আনুমানিক আড়াই হাজারের মতো আবেদন এসেছে। আবেদনকারীরা মনে করেন, তারা আওয়ামী লীগ সরকারের সময় বঞ্চিত ছিলেন।

কমিটি এই আবেদনগুলো পর্যালোচনা করবে এবং আবেদনকারীরা কী ধরনের প্রতিকার পেতে পারেন সে বিষয়ে সুপারিশ করবে।

Comments

The Daily Star  | English

Post-August 5 politics: BNP, Jamaat drifting apart

The taunts and barbs leave little room for doubt that the 33-year-old ties have soured. Since the fall of Sheikh Hasina’s government on August 5, BNP and Jamaat-e-Islami leaders have differed in private and in public on various issues, including reforms and election timeframe.

5h ago