৩২৬৬৬ পূজামণ্ডপের নিরাপত্তায় ২ লাখের বেশি আনসার-ভিডিপি

আপদকালীন পরিস্থিতি মোকাবিলায় ব্যাটালিয়ন আনসারদের ৯২টি টিম মোবাইল স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।
পূজামণ্ডপের নিরাপত্তায় বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রস্তুতি বিষয়ে সংবাদ সম্মেলনে কথা বলছেন বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ। ছবি: সংগৃহীত

শারদীয় দুর্গাপূজার নিরাপত্তা নিশ্চিত করতে সারা দেশে ৩২ হাজার ৬৬৬টি পূজামণ্ডপে দুই লাখ ১২ হাজার ১৯২ জন প্রশিক্ষণপ্রাপ্ত আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হচ্ছে।

আজ শনিবার বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৬ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত মোট আটদিন এই আনসার ও ভিডিপি সদস্যরা পূজামণ্ডপের নিরাপত্তায় মোতায়েন থাকবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী আনসার ও ভিডিপি সদর দপ্তর থেকে ইতোমধ্যে মাঠপর্যায়ের কর্মকর্তা, কর্মচারী, আনসার ব্যাটালিয়ন সদস্য, আনসার ও ভিডিপি সদস্যদের দিক-নির্দেশনা দেওয়া হয়েছে এবং উপজেলা পর্যায় পর্যন্ত আইনশৃঙ্খলা কমিটি এবং নাগরিক কমিটির সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় সম্পন্ন হয়েছে।

নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় পূজামণ্ডপগুলোতে 'অধিক গুরুত্বপূর্ণ', 'গুরুত্বপূর্ণ, এবং 'সাধারণ'—এই তিন ভাগে ভাগ করে আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

'অধিক গুরুত্বপূর্ণ' মণ্ডপে আটজন, 'গুরুত্বপূর্ণ' মণ্ডপে ছয়জন ও 'সাধারণ' মণ্ডপে ছয়জন করে আনসার-ভিডিপি সদস্য মোতায়েন থাকবে।

এ ছাড়া, ৬৪ জেলায় যেকোনো আপদকালীন পরিস্থিতি মোকাবিলায় ব্যাটালিয়ন আনসারদের ৯২টি টিম মোবাইল স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। প্রতিটি টিমে থাকবে ছয়জন করে সদস্য।

স্ট্রাইকিং ফোর্স টিম ৬ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত নিয়মিত নিরাপত্তা টহলের মাধ্যমে পূজামণ্ডপে নিরাপত্তা সমন্বয়ে ব্যবস্থা নেবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথমবারের মতো মোতায়েনকৃত সদস্যদের প্রাপ্য ভাতা পূজা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বিতরণ করা হবে। শারদীয় দুর্গাপূজা উদযাপনে আইনশৃঙ্খলা রক্ষার সর্বোচ্চ অগ্রাধিকারের স্বার্থে বাহিনীর সনাতন ধর্মাবলম্বী ছাড়া অন্যান্য সব সদস্যদের ছুটি নিরুৎসাহিত করা হয়েছে।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ আশা প্রকাশ করেন, 'সবার সম্মিলিত প্রচেষ্টায় শারদীয় দুর্গাপূজা উৎসব সুষ্ঠুভাবে ও আনন্দমুখর পরিবেশে উদযাপন করা সম্ভব হবে।'

দেশের সকল নাগরিককে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সময়োচিত তথ্য দিয়ে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখতে সহায়তা করার আহ্বান জানিয়েছেন তিনি।

Comments

The Daily Star  | English

Saber Hossain Chowdhury arrested

The Detective Branch of police arrested former environment minister Saber Hossain Chowdhury from the capital’s Gulshan area today

51m ago