গণতন্ত্রকে ফিরিয়ে আনার লড়াই চূড়ান্ত পরিণতির দিকে যাচ্ছে: ফখরুল

গণতন্ত্রকে ফিরিয়ে আনার লড়াই চূড়ান্ত পরিণতির দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
ফখরুল
বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

গণতন্ত্রকে ফিরিয়ে আনার লড়াই চূড়ান্ত পরিণতির দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত 'শহীদ জিয়ার জীবনভিত্তিক বই মেলা ও চিত্র প্রদর্শনী' এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের (বীর উত্তম) ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দলের পক্ষ থেকে এই আয়োজন করা হয়।

জিয়াউর রহমান, বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের রাজনৈতিক জীবনের বিভিন্ন ঘটনা তুলে ধরে ফখরুল বলেন, 'গত কয়েক বছর ধরে গণতন্ত্রকে ফিরিয়ে আনার জন্য এই বাংলাদেশের মানুষ যে সংগ্রাম, যে লড়াই শুরু করেছে, সেই লড়াই এখন তীব্র গতিতে চূড়ান্ত পরিণতির দিকে যাচ্ছে।'

'আপনারা নিশ্চয়ই লক্ষ করেছেন, ইতোমধ্যে ১৭ জন মানুষ রাজপথে রক্ত দিয়েছে, লক্ষ লক্ষ মানুষের বিরুদ্ধে মামলা হয়েছে, গুম হয়েছে, তারপরও মানুষ থেমে নেই। গণতন্ত্রের জন্য সংগ্রাম করছে, লড়াই করছে। আজকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে আমাদের সেখানে আবার মনে করতে হবে। যখন এই মানুষটির ঘোষণার মধ্য দিয়ে একটি দিশাহারা জাতি উঠে দাঁড়িয়েছিল, যুদ্ধ করেছিল। আজকে আবার জিয়াউর রহমানকে মনে করে তারেক রহমানের ডাকে সাড়া দিয়ে আমাদের আবার উঠে দাঁড়াতে হবে। উঠে আমরা দাঁড়িয়েছি, সেটা সংগঠিত করতে হবে,' বলেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, 'আজকে দেখুন আমাদের আন্দোলন কতটা সফল হয়েছে, বিশ্বব্যাপী স্বীকৃত যে এই সরকার গত ১৪ ও ১৮ সালে যে নির্বাচন হয়েছে তাতে এই সরকার জালিয়াতি করেছে, চুরি করেছে এবং জনগণের মতামতকে সেখানে প্রাধান্য দেওয়া হয়নি। প্রমাণিত হয়েছে বলেই আজকে সুষ্ঠু নির্বাচনের জন্য...আমার গণতন্ত্রের জন্য, ভোটের অধিকার নিশ্চিত করার জন্য আমরা একটি সুষ্ঠু নির্বাচন চাই। আমরা জানি আমাদের অভিজ্ঞতা থেকে এই বাংলাদেশে কোনো দিনই অবাধ-সুষ্ঠু নির্বাচন হবে না যদি আওয়ামী লীগের এই সরকার ক্ষমতায় থাকে।'

'আমরা স্পষ্ট করে বলেছি, অবিলম্বে এই সরকারকে পদত্যাগ করতে হবে। সংসদ বিলুপ্ত করতে হবে এবং নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিয়ে একটি অবাধ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করতে হবে। সেটাই রাজনৈতিক সংকট উত্তরণের একমাত্র পথ। এই জাতিকে রক্ষা করার একমাত্র পথ,' বলেন ফখরুল।

Comments