রাজনীতি

সরকার খালেদা জিয়াকে বন্দি রেখে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে: মির্জা ফখরুল

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অবস্থা ‘সংকটজনক’ জানিয়ে দ্রুত তাকে বিদেশে পাঠানোর দাবি জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। স্টার ফাইল ফটো

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অবস্থা 'সংকটজনক' জানিয়ে দ্রুত তাকে বিদেশে পাঠানোর দাবি জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ শুক্রবার বিকেলে রাজধানীর উত্তরায় বিএনপির সমাবেশে তিনি এ দাবি জানান।

তিনি বলেন, 'আজ যখন তার (খালেদা জিয়া) জীবন-মরণ সমস্যা, তখন তাকে আটকে রাখা হয়েছে। বেগম খালেদা জিয়া শুধু একজন বন্দি নন, এদেশের গণতান্ত্রিক আন্দোলনের এক নম্বর নেত্রী। কারাগারে থেকেও অসুস্থাবস্থায় এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। নেত্রীকে আজ তারা বন্দি রেখে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।'

মির্জা ফখরুল বলেন, 'পরিষ্কার করে বলতে চাই, দেশনেত্রীর যদি সুচিকিৎসা না হয়, তাকে যদি বিদেশে পাঠানো না হয়, তার অবস্থা আরও অবনতির দিকে যেতে পারে।'

কারাবন্দিদের চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর নজির আছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, 'সব বন্দিকে চিকিৎসা দিতে হবে এবং চিকিৎসার জন্য যদি প্রয়োজন হয় বিদেশেও পাঠাতে হবে। বারবার খালেদা জিয়ার পরিবার থেকে, তার চিকিৎসকরা এবং আমাদের দলের পক্ষ থেকে বলেছি যে, মানবিক কারণে তাকে চিকিৎসার স্বার্থে বিদেশে পাঠানো হোক।'

'এরকম অনেক নজির আছে। আ স ম আবদুর রব সাহেবকে পাঠানো হয়েছিলো। জিয়াউর রহমান তাকে জার্মানি পাঠিয়েছিলেন কারাগার থেকে। জোর করে ক্ষমতা দখল করে আছেন শেখ হাসিনা, তাকেও কেয়ারটেকার সরকারের সময়ে চিকিৎসার জন্য আমেরিকায় পাঠানো হয়েছিল। আমরা সেই কথা ভুলে যাইনি,' যোগ করেন তিনি।

এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার অবস্থার অবনতি হওয়ায় আজ শুক্রবার সকালে তাকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে স্থানান্তর করা হয়।

৭৮ বছর বয়সী খালেদা জিয়া কিডনি, ফুসফুস, হৃদরোগ, লিভার জটিলতায় ভুগছেন। এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ড তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখে চিকিৎসা করছেন।

তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন বলেছেন, 'বোর্ডের চিকিৎসকরা জানিয়েছেন ম্যাডামের লিভার প্রতিস্থাপন জরুরি হয়ে পড়েছে। সেজন্য তাকে দ্রুত বিদেশে উন্নত মাল্টি ডিসিপ্লিনারি সেন্টারে পাঠানো দরকার।'

সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির শর্তে বিদেশে চিকিৎসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকায় খালেদা জিয়াকে বিদেশে পাঠানো যাচ্ছে না।

ঢাকা মহানগর বিএনপির উত্তরের আয়োজনে উত্তরার আবদুল্লাহপুর পলওয়েল মার্কেট সংলগ্ন মাঠে 'এক দফা' দাবিতে এই সমাবেশ হয়।

Comments