গ্রেপ্তার ও অগ্নিসংযোগে শেষ হলো বিএনপির দ্বিতীয় দফা অবরোধ

গতকাল এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ২৮ অক্টোবর থেকে সোমবার বিকেল পর্যন্ত সারাদেশে ১৩২টি মামলায় বিএনপির ৫ হাজার ৫৫৯ জনের বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।
গাড়িতে আগুন
গতকাল সোমবার রাত সাড়ে ৯টার দিকে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে নারায়ণগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শাহ সিমেন্ট কোম্পানির এক ট্রাকে আগুন দেয় অজ্ঞাত দুর্বৃত্তরা। ছবি: স্টার

সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে সাধারণ নির্বাচনের দাবিতে দ্বিতীয় দফায় বিএনপির ডাকা দুই দিনের অবরোধ শেষ হলো আজ মঙ্গলবার ভোর ৬টায়।

২৪ ঘণ্টা বিরতি দিয়ে আগামীকাল বুধবার সকাল ৬টা থেকে সারাদেশে আবার ৪৮ ঘণ্টার অবরোধের ডাক দিয়েছে বিএনপি।

আগের ৪৮ ঘণ্টায় সারা দেশে বেশকিছু যানবাহনে আগুন দেওয়ার ঘটনা ঘটে। একই সময়ে বিএনপির অন্তত ২৭৫ নেতাকর্মীকে আটক করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সহিংসতার পর ৩১ অক্টোবর থেকে প্রথম দফায় দেশব্যাপী ৭২ ঘণ্টার অবরোধ ঘোষণা দেয় বিএনপি ও জামায়াতে ইসলামী।

গত ২৮ অক্টোবরের সংঘর্ষের পর আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক অভিযান চালিয়ে বিএনপির অন্তত ১০ শীর্ষ নেতা, সাবেক সংসদ সদস্য এবং জেলা ও মহানগর শাখার শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃতদের মধ্যে আছেন—বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, ব্যারিস্টার শাহজাহান ওমর ও শামসুজ্জামান দুদু এবং যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

গতকাল এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ২৮ অক্টোবর থেকে সোমবার বিকেল পর্যন্ত সারাদেশে ১৩২টি মামলায় বিএনপির ৫ হাজার ৫৫৯ জনের বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

বিএনপির দাবি, গত রোববার সন্ধ্যা থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দলের ২৭৫ নেতাকর্মীকে আটক করা হয়েছে এবং ৯৯৫ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত অসংখ্য নেতাকর্মীর বিরুদ্ধে অন্তত ১০টি মামলা হয়েছে।

রোববার গভীর রাতে রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকা থেকে শামসুজ্জামান দুদুকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। তাকে ২৮ অক্টোবর বিএনপি-পুলিশ সংঘর্ষের সময় প্রধান বিচারপতির বাসভবন ভাঙচুরের ঘটনায় করা মামলায় আদালতে হাজির করা হলে আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের তথ্য অনুসারে, সহিংসতা ও আইন ভাঙার অভিযোগে গত ২৮ অক্টোবর থেকে ৯ দিনে ঢাকায় ১০২টি মামলা ও এক হাজার ৫৫৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এর মধ্যে গত রোববার ১৩টি মামলা ও ৫২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

দ্য ডেইলি স্টারের সংবাদদাতা ও ফায়ার সার্ভিস জানিয়েছে, গত দুই দিনের অবরোধে ঢাকা, চট্টগ্রাম, গাজীপুর ও বগুড়ায় অন্তত ২২টি বাস, ট্রাক, হিউম্যান হলার ও সিএনজিচালিত থ্রি-হুইলারে আগুন দেওয়া হয়েছে।

গত সোমবার রাজধানীর পোস্তগোলা, মুগদা, মতিঝিল, গুলিস্তান, খিলক্ষেত ও মিরপুর, গাজীপুরের কদমতলী ও সফিপুর, চট্টগ্রামের আনোয়ারা ও পটিয়া এবং বগুড়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বাসসহ ১০টি গাড়িতে আগুন দেওয়া হয়।

মানিকগঞ্জের জায়গীর এলাকায় অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা গতকাল ভোরে গাছ ফেলে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের চেষ্টা করেন।

জয়দেবপুরের ধীরাশ্রম স্টেশনের কাছে রেললাইনে টায়ার জ্বালিয়ে দেয় জামায়াতের একদল নেতাকর্মী। পরে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে।

এদিকে আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তা করতে গতকাল সারা দেশে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মোতায়েন করা হয়েছে।

ঢাকা ও পার্শ্ববর্তী জেলায় ২৭টিসহ সারা দেশে মোট ২২৮ প্লাটুন বিজিবি এবং ঢাকায় ১৬০টিসহ সারা দেশে ৪৬০টি র‌্যাবের টহল দল মোতায়েন করা হয়েছে।

গতকাল ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছেন, কেউ প্রমাণসহ অগ্নিসংযোগকারীকে ধরতে সহায়তা করলে ২০ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে।

গত ১ নভেম্বর রাজধানীর মুগদায় একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় এক ছাত্রদল নেতা ও তার সহযোগীকে গ্রেপ্তার করে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।

সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান জানান, সূত্রাপুর থানা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক আমীর হোসেন রকি (২৫) ও সাকিব ওরফে রোহানকে (২১) কেরানীগঞ্জ থেকে আটক করা হয়েছে।

টাঙ্গাইল, পিরোজপুর ও ঠাকুরগাঁওয়ে নাশকতা ও আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগে বিএনপির আরও অন্তত নয়জনকে গ্রেপ্তারের পর গতকাল কারাগারে পাঠানো হয়।

গতকাল অবরোধের দ্বিতীয় দিনে রাজধানী ঢাকার বেশ কয়েকটি রাস্তায় আগের দিনের তুলনায় যানবাহন চলাচল বেড়ে যায়। গাবতলী ও সায়েদাবাদ থেকে ছেড়ে যাওয়া দূরপাল্লার বাসের সংখ্যাও গতকাল বাড়ে। তবে যাত্রীর সংখ্যা ছিল খুবই কম।

গতকাল দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত মহাখালী বাস টার্মিনাল থেকে শুধু এনা এন্টারপ্রাইজের কয়েকটি বাস ছেড়ে যায়। তবে ট্রেন চলাচল প্রায় স্বাভাবিক ছিল।

Comments