হল ছাড়ার নির্দেশে বিক্ষোভ করছেন জবি শিক্ষার্থীরা

আন্দোলনকারীরা হল প্রভোস্টের রুম অবরুদ্ধ করে রেখেছেন
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কোটা আন্দোলন, কোটা সংস্কার, হল ছাড়ার নির্দেশ,
প্রশাসনের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে বিক্ষোভ করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের শিক্ষার্থীদের বিকেল চারটার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রশাসনের এমন সিদ্ধান্ত প্রতি ক্ষোভ প্রকাশ করে বিক্ষোভ করছেন আবাসিক শিক্ষার্থীরা। আন্দোলনকারীরা হল প্রভোস্টের রুম অবরুদ্ধ করে রেখেছেন।

আজ বুধবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মিটিংয়ে হল বন্ধের সিদ্ধান্তের পর শিক্ষার্থীরা হলের নিচে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা 'প্রসাশনের সিদ্ধান্ত মানি না, মানব না' এবং 'হল আমাদের ঠিকানা, আমরা হল ছাড়ব না' বলে স্লোগান দিতে থাকেন।

আবাসিক শিক্ষার্থী নুসরাত জাহান নিশি বলেন, 'বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম গত ১ জুলাই থেকেই বন্ধ আছে। হঠাৎ করেই বিকেল চারটার মধ্যে হল ছাড়তে বলার অধিকার বিশ্ববিদ্যালয় প্রশাসনের নেই। আমি টিউশনি করে পড়াশুনা করছি। এই মুহূর্তে আমি হল কোনভাবেই ছাড়ব না।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সাদেকা হালিম বলেন, 'বিকাল চারটার মধ্যে সব আবাসিক শিক্ষার্থীকে হল ত্যাগ করতে হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধ থাকবে।'

এ বিষয়ে জানতে হল প্রভোস্টকে ফোন করা হলে তিনি মিটিং আছের বলে জানান।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন( ইউজিসি) সরকারের সিদ্ধান্ত মোতাবেক দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রাখার ঘোষণা দেন। সেই সাথে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে সব আবাসিক হল বন্ধ ঘোষণা করা হয়।

Comments