সব পথ মিশেছে শহীদ মিনারে

‘সরকার পদত্যাগের এক দফা, এক দাবি’ স্লোগানে জনসমুদ্রে পরিণত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা। ছাত্র-জনতার হাতে উড়ছে পতাকা, চলছে বিক্ষোভ।
জনসমুদ্রে পরিণত হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা। ছবি: পলাশ খান/স্টার

স্বাধীনতার পর এত রক্ত দেখেনি দেশ, বিদ্রোহে ফেটে পড়েনি মানুষ। নির্বিচারে গুলির প্রতিবাদে তারা আজ এক হয়েছে, সব পথ মিশে গেছে কেন্দ্রীয় শহীদ মিনারে। 

'সরকার পদত্যাগের এক দফা, এক দাবি' স্লোগানে জনসমুদ্রে পরিণত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা। ছাত্র-জনতার হাতে উড়ছে পতাকা, বিচারের দাবিতে চলছে বিক্ষোভ।

ছবি: সাদী মুহাম্মাদ আলোক/স্টার

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে সারা দিয়ে আজ রোববারও রাজপথে নেমেছে রাজধানীবাসী। দুপুর থেকে তারা জড়ো হতে থাকে কেন্দ্রীয় শহীদ মিনারে। এখনো সেখানে উপচে পড়ছে নানা শ্রেণি-পেশার মানুষের ঢল।

সরেজমিনে দেখা গেছে, টিএসসি, দোয়েল চত্বর, ঢাকা মেডিকেল কলেজ ও পলাশীসহ বিভিন্ন পয়েন্ট দিয়ে মিছিল নিয়ে শহীদ মিনারে যাচ্ছে হাজারো জনতা। দলে দলে তারা শিক্ষার্থীদের সঙ্গে মিশে যাচ্ছে, গান-কবিতায় জানাচ্ছে সংহতি।

ছবি: পলাশ খান/স্টার

একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার কর্মী নাম প্রকাশ না করার শর্তে দ্য ডেইলি স্টারকে বলেন, 'অফিসের অনেক বিধিনিষেধ থাকা সত্ত্বেও আমিসহ আমার অনেক সহকর্মী এখানে এসেছি শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করতে। আমরা এসব হত্যাকাণ্ডের বিচার চাই।'

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডেইলি স্টারকে বলেন, 'আমাদের শিক্ষার্থীদের ওপর নিপীড়ন-নির্যাতন চালানো হয়েছে। অনেককে হত্যা করা হয়েছে। আমি শিক্ষার্থীদের আহ্বানে এখানে এসেছি, তাদের সঙ্গে সংহতি জানাতে এসেছি।'

ছবি: পলাশ খান/স্টার

'সারাদেশে ছাত্র-নাগরিকের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা করে খুনের প্রতিবাদ ও ৯ দফা' দাবিতে গতকাল নতুন কর্মসূচি ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। তারা আজ সারাদেশে বিক্ষোভ মিছিল ও কাল রোববার থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ডাক দেয়।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago