চট্টগ্রামে বৈশাখী মেলা শুরু, জব্বারের বলীখেলা মঙ্গলবার

জব্বারের বলীখেলা উপলক্ষে সোমবার চট্টগ্রামের লালদীঘি ময়দানের সড়কে শুরু হয়েছে তিন দিনব্যাপী বৈশাখী মেলা। মঙ্গলবার অনুষ্ঠিতব্য বলীখেলাকে ঘিরে তিন দিন এই মেলা চলবে।
জব্বারের বলীখেলা উপলক্ষে লালদীঘি ময়দান ঘিরে বৈশাখী মেলায় একটি চুড়ির দোকান। ছবি: রাজীব রায়হান

জব্বারের বলীখেলা উপলক্ষে সোমবার চট্টগ্রামের লালদীঘি ময়দানের সড়কে শুরু হয়েছে তিন দিনব্যাপী বৈশাখী মেলা। মঙ্গলবার অনুষ্ঠিতব্য বলীখেলাকে ঘিরে তিন দিন এই মেলা চলবে।

লালদীঘি ময়দানকে ঘিরে বৈশাখী মেলা হওয়ার রেওয়াজ শত বছর পুরোনো। ঐতিহাসিক গুরুত্ব ছাড়াও এর ব্যবহারিক তাৎপর্যও আছে। চট্টগ্রামের মানুষ রান্নাঘর ও গৃহস্থালির প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য এই মেলার অপেক্ষায় থাকেন। মেলায় ভালো বিক্রি হয় বলে সমান আগ্রহ থাকে শত শত ক্ষুদ্র ব্যবসায়ীর।

এ বছর দেশের বিভিন্ন এলাকা থেকে আসা ব্যবসায়ীরা আন্দরকিল্লা মোড় থেকে কোতোয়ালি মোড় পর্যন্ত দেড় কিলোমিটার সড়কজুড়ে অস্থায়ী দোকান বসিয়েছেন।

জব্বারের বলীখেলা ঘিরে বৈশাখী মেলায় মৃৎশিল্পের দোকান। ছবি: রাজীব রায়হান

ঈদুল ফিতরের ছুটির পরপরই মেলা শুরু হওয়ায় মানুষের ঈদ বিনোদনে নতুন মাত্রা যোগ হয়েছে বলে মনে করছেন মেলা আয়োজক কমিটির সভাপতি চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী।

তিনি বলেন, মেলায় প্রচুর দর্শনার্থী ভিড় করছেন।

ব্যবসায়ীরা অস্থায়ী দোকান বসিয়ে গৃহস্থালি ও রান্নাঘরের বাসন-কোসন, মৃৎপাত্র, খেলনা, মিষ্টি, ঝাড়ু, পাটি, আসবাবপত্র, কাঠ, বাঁশ ও বেতের জিনিসপত্র, গাছের চারা ও মাছ ধরার জালসহ বিভিন্ন ধরনের হস্তশিল্প বিক্রি করছেন মেলায়।

ললদীঘি ময়দানের বৈশাখী মেলায় এক ফুলবিক্রেতা। ছবি: রাজীব রায়হান

বক্সীরহাটের বিশিষ্ট বণিক চট্টগ্রাম শহরের বদরপাতির বাসিন্দা আব্দুল জব্বার সওদাগর বাংলা ১৩১৬ (১৯০৯ খ্রিষ্টাব্দ) সালের ১২ বৈশাখ লালদীঘি ময়দানে বলীখেলার সূচনা করেন। তার উদ্দেশ্য ছিল যুবকদের শারীরিকভাবে বলশালী করে ব্রিটিশবিরোধী আন্দোলনের জন্য প্রস্তুত করা। বৈশাখী মেলার দ্বিতীয় দিনে ১২ বৈশাখ হবে বলীখেলা। বলীখেলার ১১৪তম সংস্করণ আয়োজিত হবে এবার।

বৈশাখী মেলায় বেতের আসবাবের দোকান। ছবি: রাজীব রায়হান

 

Comments