ফুটওভার ব্রিজ না থাকায় ষোলশহর ২ নম্বর গেট মোড়ে পথচারীদের দুর্ভোগ

ফুটওভার ব্রিজ না থাকায় ষোলশহর ২ নম্বর গেট মোড়ে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে হচ্ছে পথচারীদের।
ফুটওভার ব্রিজ না থাকায় ষোলশহর ২ নম্বর গেট মোড়ে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে হচ্ছে পথচারীদের। ছবি: রাজীব রায়হান/স্টার

ফুটওভার ব্রিজ না থাকায় ষোলশহর ২ নম্বর গেট মোড়ে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে হচ্ছে পথচারীদের।

ষোলশহর ২ নম্বর গেট মোড়টি বন্দর নগরীর সবচেয়ে ব্যস্ত সড়কগুলোর মধ্যে একটি।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগের হিসাব অনুযায়ী, ব্যস্ত সময়ে প্রতি ঘণ্টায় এই মোড় দিয়ে প্রায় ২ হাজার যানবাহন চলাচল করে। সাধারণত বন্দরনগরীর ৪টি রুটে চলাচলকারী যানবাহনকে এই মোড় দিয়ে চলাচল করতে হয়।

অক্সিজেন রুটে যানবাহন চলাচল বন্ধ থাকায় মুরাদপুর থেকে অক্সিজেন রুটে আসা বেশিরভাগ যানবাহনও এখন এই মোড় দিয়ে চলাচল করছে। ফলে মোড়টি আরও ব্যস্ত হয়ে পড়েছে বলে স্থানীয় জনসাধারণ ও ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে।

ষোলশহর চশমা হিল এলাকার বাসিন্দা মোহাম্মদ ইসমাইলকে (৪৭) তার কর্মস্থলে আসা-যাওয়ার পথে দিনে দুবার মোড়টি পার হতে হয়। ব্যস্ত এই মোড়ে ফুটওভার ব্রিজ না থাকায় হতাশা প্রকাশ করেন তিনি।

'এই চৌরাস্তায় কোনো ফুটওভার ব্রিজ না থাকায় প্রতিদিন আমাদের জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে হয়,' বলেন ইসমাইল।

'আমি এই এলাকার একজন স্থানীয় বাসিন্দা। আমার ছোটবেলা থেকে কখনোই এই ব্যস্ত মোড়ে আমি ফুটওভার ব্রিজ দেখিনি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এখানে ফুটওভার ব্রিজ স্থাপনের কথা কখনো ভাবেননি। তারা আমাদের নিরাপত্তার কথা চিন্তা করেন না।"

একই কথার প্রতিধ্বনি করে আরেক স্থানীয় বাসিন্দা ফারজানা আক্তার বলেন, তাকে প্রতিদিন তার ছেলেকে নিয়ে এই মোড় দিয়ে স্কুলে আসা-যাওয়া করতে হয়।

'এই ব্যস্ত চৌরাস্তায় যখন আমি আমার সাত বছরের ছেলেকে নিয়ে রাস্তা পার হই, তখন কেউ বুঝবে না আমার মনের অবস্থা কেমন হয়।'

তিনি বলেন, 'এমনকি এই মোড়ে কোনো জেব্রা ক্রসিংও নেই... মাঝে মাঝে ছেলেকে নিয়ে রাস্তা পার হওয়ার সময় আমার হৃদস্পন্দন থেমে যাওয়ার উপক্রম হয়, যখন দেখি রাস্তার মাঝখানে কোনো বড় গাড়ি আমাদের দিকে আসছে।'

জানতে চাইলে সিএমপির ট্রাফিক ইন্সপেক্টর তরিকুল ইসলাম বলেন, ফুটওভার ব্রিজের অভাবে পথচারীরা এই চওড়া মোড়ে ঝুঁকিপূর্ণভাবে রাস্তা পার হতে বাধ্য হচ্ছেন।

তিনি বলেন, 'এই চৌরাস্তায় ব্যস্ত সময়ে প্রায় ২০০০ যানবাহন প্রতি ঘণ্টায় চলাচল করে।'

পথচারীরা যাতে নিরাপদে রাস্তা পার হতে পারে, সেজন্য এই মোড়ে একটি ফুটওভার ব্রিজ খুবই প্রয়োজন, তিনি বলেন।

যোগাযোগ করা হলে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, একটি মেগা প্রকল্পের আওতায় বন্দর নগরীর বিভিন্ন সড়ক ও মোড়ে মোট ৩৮টি ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে, তিনি আরও বলেন, 'অচিরেই প্রকল্পের কাজ শুরু হবে।

'এই প্রকল্পের আওতায় ষোলশহর ২ নম্বর গেট মোড়ে একটি ফুটওভার ব্রিজও নির্মাণ করা হবে,' তিনি বলেন, 'ইতোমধ্যে মেগা প্রকল্পটির বিভিন্ন কাজের জন্য টেন্ডার আহবান করা হয়েছে।'

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

1h ago