আজ কেন গোসল করবেন

চাইলে আজ একটু আয়েশ করে গোসল করতে পারেন। কারণ, আজ আন্তর্জাতিক গোসল দিবস।
বিচিত্র, বিচিত্র দিবস, গোসল, গোসল দিবস,
ছবি: সংগৃহীত

আমাদের প্রতিদিনের জীবনে নিয়মিত একটি অভ্যাস গোসল করা। গোসল শরীর-মনে প্রশান্তি আনে। চাইলে আজ একটু আয়েশ করে গোসল করতে পারেন। কারণ, আজ আন্তর্জাতিক গোসল দিবস।

গোসলের অনেক উপকারিতা আছে। এই যেমন- রোগজীবাণু প্রতিরোধ করে, ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ইত্যাদি। আজ যেহেতু গোসল দিবস তাই পানির সঙ্গে ফুলের পাপড়ি, লেবু মিশিয়ে গোসল করতে পারেন। আজকের গোসলটা না হয় অন্যদিনের চেয়ে একটু আলাদা হলো। আবার বাথটাবে শরীরটাকে এলিয়ে দিয়ে একটু সময় নিয়ে গোসল করতে পারেন। তাহলে তীব্র এই গরমের দিনে একটু বেশি প্রশান্তি আনবে।

যদিও গোসল দিবসটি আপনার অদ্ভুত লাগতে পারে। কিন্তু, ১৪ জুন আন্তর্জাতিক গোসল দিবস উদযাপন করা হয়। পৃথিবীর কত কিছু নিয়ে তো কত দিবস আছে, গোসল নিয়ে একটি দিবস থাকলে মন্দ কী? তবে, আজ গোসল দিবস বলে শুধু একদিন গোসল করতে হবে বিষয়টি মোটেও এমন নয়। বরং প্রতিদিন দিনে অথবা রাতে একবার গোসল করা উচিত। তাহলে আমাদের শরীর সুস্থ থাকবে।

এখন হয়তো প্রশ্ন জাগতে পারে গোসল দিবস কিভাবে এলো বা কারা এর প্রচলন করল? কিংবদন্তি অনুসারে, ১৪ জুন গ্রিক গণিতবিদ, বিজ্ঞানী এবং পণ্ডিত আর্কিমিডিস গোসল করার সময় আবিষ্কার করেছিলেন, পানিতে ডুবে কোনো বস্তুর আয়তন সঠিকভাবে পরিমাপ করা যেতে পারে! এই আবিষ্কারের উত্তেজনা ধরে রাখতে না পেরে আর্কিমিডিস বাথটাব থেকে লাফিয়ে উঠে চিৎকার করে বলেন, 'ইউরেকা, ইউরেকা!' শুধু তাই নয় তিনি আনন্দে গ্রিসের সিরাকিউজের রাস্তায় দৌড়াতে শুরু করেন। সেই দিনকে স্মরণে আজকের দিনটি বেছে নেওয়া হয়েছিল বলে বিশ্বাস করা হয়। যদিও আমরা সবাই আর্কিমিডিসের মতো প্রতিভাবান নই। কিন্তু, শিশুদের শিখতে ও আবিষ্কারে উত্সাহিত করতে আজকের দিনটি একটি আদর্শ দিন।

যাইহোক, গোসল দিবসে আমরা আয়েশি গোসল করতেই পারি। কিন্তু, আমাদের অবশ্যই মনে রাখতে হবে কখনোই যেন পানির অপচয় না করি।

Comments

The Daily Star  | English

The story of Gaza genocide survivor in Bangladesh

In this exclusive interview with The Daily Star, Kamel provides a painful firsthand account of 170 days of carnage.

1d ago