যে দ্বীপে বসবাস করলে পাওয়া যাবে ৯২ হাজার ডলার

দেশটির পশ্চিম উপকূলের এই  দ্বীপগুলোতে যারা যেতে ইচ্ছুক, তাদের নগদ অনুদান প্রদানের ব্যবস্থা করবে সরকার।
যে দ্বীপে বসবাস করলে পাওয়া যাবে ৯২ হাজার ডলার
ছবি: সংগৃহীত

যারা আধুনিক জীবনের বিশৃঙ্খলা পরিহার করে গ্রামীণ নিরিবিলি জীবনের স্বপ্ন দেখছেন, তাদের জন্য রয়েছে নতুন এক সুযোগ। সম্প্রতি আয়ারল্যান্ড সরকার দেশটির পশ্চিম সমুদ্র তীরে অবস্থিত ২০টিরও বেশি অতি সুন্দর দ্বীপপুঞ্জকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে একটি চমৎকার পরিকল্পনা ঘোষণা করেছে। 

সিএনএন-এর একটি প্রতিবেদন অনুযায়ী, দেশটির পশ্চিম উপকূলের এই  দ্বীপগুলোতে যারা যেতে ইচ্ছুক, তাদের নগদ অনুদান প্রদানের ব্যবস্থা করবে সরকার। আটলান্টিক উপকূলের এই সুন্দর, স্বল্প জনবসতিপূর্ণ দ্বীপে যেতে চাওয়া ব্যাক্তিদের জন্যে 'আওয়ার লিভিং আইল্যান্ডস' স্কিমের অধীনে ৮৪ হাজার ইউরো বা ৯২ হাজার মার্কিন ডলার প্রদান করা হবে। তবে তহবিল পাওয়ার জন্য কিছু পূর্বশর্ত পূরণ করতে হবে। প্রথমত, একজনকে অবশ্যই এই দ্বীপে সম্পত্তি কিনতে হবে। তবে মনে রাখতে হবে যে, এই দ্বীপগুলোর সঙ্গে মূল ভূখণ্ডের সড়ক যোগাযোগ নেই, পানির দ্বারা বিচ্ছিন্ন। 

এই দ্বীপগুলোর মধ্যে রয়েছে ইনিস মোর দ্বীপ। যেখানে সাম্প্রতিক হিট ফিল্ম 'দ্য ব্যানশিস অব ইনিশেরিন'-এর চিত্রগ্রহণ করা হয়েছিল। 

দ্য বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদন অনুসারে দেশটির সরকার জানিয়েছে, 'দ্বীপের জীবন ও সম্প্রদায়গুলোকে পুনরুজ্জীবিত করতে এবং জনসংখ্যা বাড়ানোর জন্য; একটি বৃহত্তর উদ্যোগের অংশ হিসাবে দ্বীপগুলোর খালি বা পরিত্যক্ত ভবনগুলোকে দীর্ঘমেয়াদী বাড়িতে পুনর্নির্মাণ করা হবে।' ভ্যাকান্ট হোম অফিসাররা দ্বীপের এই খালি এবং পরিত্যক্ত সম্পত্তিগুলো চিহ্নিত করবে।

সরকারের দেওয়া তথ্য অনুসারে, 'এই নীতির লক্ষ্য হলো সামনের বছরগুলোতে টেকসই, প্রাণবন্ত কমিউনিটিগুলো যেন মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন এই দ্বীপগুলোতে বেঁচে থাকতে পারে এবং উন্নতি করতে পারে তা নিশ্চিত করা।' আগামী ১ জুলাই থেকে নতুন এই উদ্যোগটি কার্যকর হবে।

রুরাল ও কমিউনিটি ডেভলপমেন্ট মন্ত্রী, হিদার হামফ্রেস এক বিবৃতিতে বলেন, 'এই নীতি প্রদানের ফলে, আমরা দেখতে পাব, আমাদের দ্বীপগুলোতে আরও বেশি লোক বসবাস করছেন এবং আরও বেশি লোক কাজ করছেন।' তবে, এ জন্য কোনো ব্যক্তিকে অবশ্যই দ্বীপটিতে ১৯৯৩ সালের আগে নির্মিত একটি সম্পত্তি কিনতে হবে, যা কমপক্ষে ২ বছর ধরে খালি ছিল। 

অন্যদিকে, তহবিল মঞ্জুর হয়ে গেলে সেই টাকা শুধু বাড়ি পুনরায় সাজানো, তাপ নিরোধক স্থাপন এবং বাড়ির কাঠামোগত উন্নতির জন্য ব্যবহার করতে হবে।

তবে সিএনএন তথ্য অনুসারে, আরেকটি বিষয় যেটি বিবেচনায় রাখতে হবে তা হচ্ছে, আয়ারল্যান্ডে যে কেউই সম্পত্তির মালিক হতে পারেন; তবে সেটি তাকে দেশটিতে বসবাসের অধিকার লাভের নিশ্চয়তা নাও দিতে পারে।

তথ্যসূত্র: সিএনএন, বিজনেস ইনসাইডার 

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি
 

Comments