শিশুরা বড়দের তুলনায় দ্রুত শিখতে পারে কীভাবে

নতুন কোনো ভাষা হোক কিংবা দক্ষতা, শিশুরা বড়দের তুলনায় দ্রুত সবকিছু রপ্ত করতে পারে। এটা কি বেঁচে থাকার জন্য অত্যাবশ্যকীয়, নাকি নতুন কিছু শেখার ব্যাপারে প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মস্তিষ্ক ভিন্নভাবে কাজ করে?
প্রতীকী ছবি

নতুন কোনো ভাষা হোক কিংবা দক্ষতা, শিশুরা বড়দের তুলনায় দ্রুত সবকিছু রপ্ত করতে পারে। এটা কি বেঁচে থাকার জন্য অত্যাবশ্যকীয়, নাকি নতুন কিছু শেখার ব্যাপারে প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মস্তিষ্ক ভিন্নভাবে কাজ করে?

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব চেস্টারের জ্যেষ্ঠ প্রভাষক ডেবি রাভেনস্ক্রফট বলেন, 'সাধারণভাবে এটা ধারণা করা হয় যে শিশুদের মস্তিষ্ক বয়স্কদের তুলনায় নতুন কোনো কিছু খুব দ্রুত রপ্ত করতে পারে। তবে এখানে কিছুটা ভুল ধারণাও আছে। প্রথমত, শিশুরা যে পরিবেশে জন্ম নেয়, সেটি তার কাছে একেবারেই নতুন ও অপরিচিত। সময়ের সঙ্গে সঙ্গে সে দ্রুত পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে ও শিখতে শুরু করে এবং স্বাভাবিক অবস্থায় শিশু কোনো কাজ প্রাপ্তবয়স্কদের তুলনায় ভালোভাবে করতে পারে না। তবে বয়স কম থাকার কিছু সুবিধাও কিন্তু আছে।'

শিশুরা নিউরোপ্লাস্টিসিটির কারণে এই 'সুবিধা' ভোগ করে, অর্থাৎ, পরিস্থিতি অনুসারে শিশুরা খুব দ্রুত মস্তিষ্কের যোগাযোগ ও সংযোগ পরিবর্তন করতে পারে। নিউরোপ্লাস্টিসিটির কারণে শিশুরা দ্রুত কোনো অভ্যাস, নিয়ম ও কাজ শিখতে পারে। শিশুর বয়স পাঁচ হওয়ার আগে এই নিউরোপ্লাস্টিসিটি সবচেয়ে বেশি সক্রিয় থাকে।

রাভেনস্ক্রফট বলেন, 'শিশুদের দ্রুত শেখার প্রক্রিয়া কয়েকটি বিষয়ের সঙ্গে সম্পৃক্ত, যেমন- প্লাস্টিসিটি, প্রাপ্তবয়স্কদের সঙ্গে তাদের অভিজ্ঞতা, চারপাশের পরিবেশ এবং কোনো কিছু শিখতে চাওয়ার ব্যাপারে তাদের প্রাকৃতিক ইচ্ছা।'

রাভেনস্ক্রফট আরও বলেন, নতুন ভাষা শেখার ব্যাপারে শিশুরা প্রাপ্তবয়স্কদের তুলনায় অনেক বেশি সুবিধা পায়। কারণ, শিশুরা তাদের মাতৃভাষার ধ্বনি এবং ছন্দ খুব দ্রুত অনুধাবন করতে পারে এবং ৪ বছর বয়সের মধ্যেই শিশুরা মাতৃভাষায় অনর্গল কথা বলতে পারে। এই সক্ষমতার কারণে অল্প বয়সে শিশুরা চাইলে দ্রুত একাধিক ভাষা শিখতে পারে।

২০২২ সালের এপ্রিলে 'পারসপেকটিভ অন সাইকোলজিক্যাল সায়েন্স' ম্যাগাজিনে প্রকাশিত একটি গবেষণায় গবেষকরা বলেছেন, 'শিশুরা জন্মের পর থেকেই ভাষার বিভিন্ন তথ্য দেখতে ও শুনতে শুনতে বড় হয়, বা শিশুরা ভাষাকে যেভাবে শেখে বা ভাষা সম্পর্কে যেভাবে অভিজ্ঞতা নেয়, বড়দের ক্ষেত্রে সেটি হয় না। যদিও পরিবেশের সঙ্গে শিশুরা যত খাপ খাওয়াতে থাকে, তাদের এই সক্ষমতা তত কমতে থাকে। শিশুরা বিশ্বের সব ভাষার ধ্বনি ও স্বর বুঝতে পারে, যার ফলে যে পরিবেশেই তারা বড় হোক না কেন, সেখানকার ভাষা তারা দ্রুত শিখতে পারে।'

গবেষণায় দেখা গেছে জন্মের পর থেকে বয়ঃসন্ধির সময় পর্যন্ত শিশুরা ভাষা দ্রুত শিখতে পারে, কারণ সময়ের সঙ্গে সঙ্গে তাদের দ্রুত শিখতে পারার সক্ষমতা এবং নিউরোপ্লাস্টিসিটি।

ভাষা ছাড়া অন্যান্য দক্ষতা অর্জন

২০২২ সালে কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, শিশু ও প্রাপ্তবায়স্কদের মধ্যে গামা-অ্যামিনোবুটিরিক অ্যাসিড (GABA) নামের একটি জৈবিক বায়োস্টিমুল্যান্টে পার্থক্য দেখা যায়। গবেষণায় দেখা গেছে নতুন শেখা কোনো জিনিস মনে রাখার ক্ষেত্রে এই অ্যাসিডটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষকরা তাদের গবেষণাপত্রে লিখেছেন যে, ভিজ্যুয়াল প্রশিক্ষণের সময় শিশুদের ক্ষেত্রে গামা-অ্যামিনোবুটিরিক অ্যাসিডের অনেক বৃদ্ধি দেখা গেলেও প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এটি ছিল অপরিবর্তিত। গবেষণায় দেখা গেছে নতুন কিছু শেখার ক্ষেত্রে শিশুদের মস্তিষ্ক যেভাবে সাড়া দেয়, তা কোনো কিছু শেখা ও মনে রাখার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করে। গবেষণায় বারবার এটাই প্রমাণ হয়েছে যে শিশুরা প্রাপ্তবয়স্কদের তুলনায় কোনো কিছু দ্রুত শিখতে পারে এবং তার দীর্ঘদিন মনে রাখতে পারে। যদিও শেখার জন্য শিশুদের প্রয়োজন ভালো পরিবেশ, সহায়তা এবং শিক্ষা উপকরণ।

রাভেনস্ক্রফট বলেন, 'শিশুরা কোনো কিছু দ্রুত শিখতে পারলেও প্রাপ্তবয়স্করাই তাদের পরিবেশ এবং অভিজ্ঞতা অর্জনের পেছনে মূল ভূমিকা পালন করে এবং তাদের থেকে যথাযথ সহায়তা না পেলে শিশুদের জন্য শেখার কাজটি কঠিন হয়ে পড়ে।'

জন্মের পর থেকে ৫ বছর বয়স পর্যন্ত শিশুর জন্য শেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। এই সময়টাতে প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মস্তিষ্ক অনেক বেশি ব্যস্ত থাকে, কারণ নতুন পরিবেশে প্রতিনিয়ত তাকে বিভিন্ন কিছু শিখতে হয়।

সূত্র: লাইভ সায়েন্স

Comments

The Daily Star  | English
Nvidia

Nvidia eclipses Microsoft as world's most valuable company

Nvidia's stunning surge in market value over the past year has become emblematic of a Wall Street frenzy driven by optimism about emerging AI technology.

2h ago