আজ ললিপপ দিবস

যুক্তরাষ্ট্রে প্রতি বছর ২০ জুলাই ললিপপ দিবস উদযাপন করা হয়।
দিবস, বিচিত্র দিবস, ললিপপ, ললিপপ দিবস,
ললিপপ। ছবি: সংগৃহীত

অনেকের পছন্দের একটি খাবার ললিপপ। বিশেষ করে শিশুদের কাছে খুবই জনপ্রিয়। আপনি জানলে হয়তো অবাক হবেন, ললিপপ নিয়েও একটি দিবস আছে। যুক্তরাষ্ট্রে প্রতি বছর ২০ জুলাই ললিপপ দিবস উদযাপন করা হয়। অবশ্য কবে থেকে বা কীভাবে দিবসটির উদযাপন শুরু হয়েছিল তা জানা যায়নি।

প্রাগৈতিহাসিক যুগে গুহাবাসীরা লাঠি দিয়ে মৌমাছির চাক থেকে মধু সংগ্রহ করত। তখন মধুর স্বাদ নিতে মানুষকে ওই লাঠি চুষতে হতো। এভাবে ললিপপের উদ্ভাবন হয়ে বলে তাত্ত্বিকভাবে মনে করা হয়। প্রাচীন চীনা, মিশরীয় ও আরবরাও ফল ও বাদাম মধুর সঙ্গে মিশিয়ে মিষ্টান্ন জাতীয় খাবার তৈরি করত। তারপর সেই মিষ্টির মধ্যে লাঠি দিয়ে 'ক্যান্ডিড' করত।

সপ্তদশ শতাব্দীতে ইংরেজরা গলিত চিনির ক্যান্ডি তৈরি করতে শুরু করে এবং সেগুলোতে লাঠি ব্যবহার করেছিল। উত্তর ইংল্যান্ডে ললি শব্দের অর্থ 'জিহ্বা' পপ শব্দের অর্থ 'থাপ্পড়', তাই 'ললি পপ' মানে 'জিহ্বার থাপ্পড়'। শব্দটি লন্ডনের রাস্তায় খাবার বিক্রেতাদের মাধ্যমে জনপ্রিয় হয়েছিল।

অষ্টাদশ শতাব্দীতে আধুনিক ললিপপের পরিমার্জিত সংস্করণ তৈরি করা হয়। আর ১৯০৫ সালে ম্যাকঅ্যাভিনি ক্যান্ডি কোম্পানি শক্ত ক্যান্ডি উত্পাদন করে। ওই ক্যান্ডির মিশ্রণ নাড়াতে লাঠি ব্যবহার করা হতো। দিন শেষে মালিক তার সন্তানদের জন্য ক্যান্ডি লেগে থাকা লাঠি নিয়ে যেতেন। পরবর্তীতে ১৯০৮ সালে তিনি এই 'ক্যান্ডি স্টিক' বাজারজাত করেন। তবে, আধুনি ললিপপ তৈরির কৃতিত্ব দেওয়া হয় মিষ্টান্ন সংস্থা ব্র্যাডলি স্মিথ কোম্পানির মালিক জর্জ স্মিথকে। তিনি ১৯০৮ সালে ললিপপ তৈরি শুরু করেন এবং ১৯৩১ সালে 'ললিপপ' শব্দটি ট্রেডমার্ক করেন। শিশুদের আকর্ষণ করতে ললিপপকে 'দম দম সাকার' হিসেবেও ডাকা হতো।

আজ যেহেতু ললিপপ দিবস তাই চাইলে ললিপপের স্বাদ নিতে পারেন। নিজে না খেলে অন্য কাউকে উপহার দিতে পারেন।

Comments