ইরানি প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার সম্পর্কে যা জানা গেল

প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বেল-২১২ মডেলের।

ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমিরাব্দুল্লাহিয়ানসহ বাকি আরোহীরা নিহত হয়েছেন।

প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বেল-২১২ মডেলের বলে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে।

এই মডেলটি ইউএইচ-১এন 'টুইন হুয়েই'র বেসামরিক সংস্করণ, যেটি বিশ্বব্যাপী সরকারি-বেসরকারিভাবে বহুল ব্যবহৃত।

উৎপত্তি

১৯৬০ এর দশকের শেষের দিকে মূল ইউএইচ-১ ইরোকুইসের আপগ্রেড হিসেবে কানাডিয়ান সামরিক বাহিনীর জন্য বিমানটি তৈরি করে মার্কিন প্রতিষ্ঠান বেল হেলিকপ্টার। আপগ্রেড মডেলের ডিজাইনে একটির বদলে দুটি টার্বোশ্যাফ্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যার ফলে এর বহন ক্ষমতা বাড়ে।

মার্কিন সামরিক প্রশিক্ষণ নথি অনুসারে, নতুন মডেলের এই হেলিকপ্টারটি ১৯৭১ সালে প্রস্তুত হয় এবং যুক্তরাষ্ট্র ও কানাডায় এই মডেলটির ব্যবহার শুরু হয়।

ব্যবহার

ইউটিলিটি হেলিকপ্টার হিসেবে এই মডেলটি মানুষ বহন, এরিয়াল ফায়ার ফাইটিং গিয়ার মোতায়েন, কার্গো বহন ও অস্ত্র মাউন্ট করাসহ সব ধরনের পরিস্থিতির জন্য উপযোগী।

রোববার বিধ্বস্ত হওয়া এই মডেলটি ইরানে সরকারি ব্যক্তিদের বহনে ব্যবহৃত হয়। 

বেল হেলিকপ্টারের সর্বশেষ সংস্করণ সুবারু বেল-৪১২ পুলিশের প্রয়োজন, চিকিৎসা ক্ষেত্র কিংবা সৈন্য পরিবহনসহ আরও কাজের উপযোগী বলে প্রতিষ্ঠানটির দেওয়া বিজ্ঞাপন থেকে জানা যায়। ইউরোপীয় ইউনিয়ন এভিয়েশন সেফটি এজেন্সির টাইপ সার্টিফিকেশন নথি অনুসারে, এটি ক্রুসহ ১৫ জনকে বহন করতে পারে।

এই মডেলের হেলিকপ্টার ব্যবহার করে কারা

বেল-২১২ মডেলের হেলিকপ্টারটি ব্যবহার করা বেসামরিক সংস্থাগুলোর মধ্যে রয়েছে জাপানি কোস্ট গার্ড, যুক্তরাষ্ট্রে আইন প্রয়োগকারী সংস্থা ও ফায়ার বিভাগ, থাইল্যান্ডের জাতীয় পুলিশ। ইরানের কতগুলো সরকারি সংস্থা এই মডেলটি ব্যবহার করে, তা নির্দিষ্টভাবে জানা যায়নি। তবে ফ্লাইটগ্লোবালের ২০২৪ সালের ওয়ার্ল্ড এয়ার ফোর্সেস ডিরেক্টরির তথ্য বলছে, ইরানের বিমানবাহিনী ও নৌবাহিনীর এই মডেলের মোট ১০টি হেলিকপ্টার রয়েছে।

বেল-২১২ হেলিকপ্টারের আরও দুর্ঘটনা

ফ্লাইট সেফটি ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, সাম্প্রতিক সময়ে বেল-২১২ মডেলের হেলিকপ্টারটির সবচেয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটে ২০২৩ সালের সেপ্টেম্বরে। তখন ব্যক্তিগতভাবে পরিচালিত হেলিকপ্টারটি সংযুক্ত আরব আমিরাতের উপকূলে বিধ্বস্ত হয়।

ফাউন্ডেশনের তথ্য থেকে আরও জানা গেছে, রোববার যেভাবে বেল-২১২ হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়, এর আগে একইভাবে ২০১৮ সালে এই মডেলের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চারজন নিহত হন।

Comments