৩ লাখ অনিবন্ধিত হজযাত্রীকে মক্কা থেকে বের করে দিলো কর্তৃপক্ষ

শনিবার পর্যন্ত ১৩ লাখেরও বেশি নিবন্ধিত হজযাত্রী সৌদি আরবে এসে পৌঁছেছেন।
কাবা শরীফের সামনে জমায়েত হয়েছেন হজযাত্রীরা। ছবি: এএফপি
কাবা শরীফের সামনে জমায়েত হয়েছেন হজযাত্রীরা। ছবি: এএফপি

সৌদি নিরাপত্তা বাহিনীর সদস্যরা হজ করতে আসা হাজারো অনিবন্ধিত হজযাত্রীকে মুসলিমদের পবিত্র শহর মক্কা থেকে বের করে দিয়েছে।

আজ বুধবার এই তথ্য জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম জিও টিভি।

সৌদি কর্মকর্তারা জানান, হজের সময়য় হজযাত্রীদের আগমনে মক্কায় ভীড় অনেক বেশি থাকে, যার ব্যবস্থাপনা করা বেশ কঠিন। গত বছর ১৮ লাখেরও বেশি মানুষ হজ পালন করেন।

সাম্প্রতিক সময়ে পবিত্র শহর মক্কা থেকে এক লাখ ৫৩ হাজার ৯৯৮ জন বিদেশি নাগরিককে বের করে দিয়েছে কর্তৃপক্ষ। তারা বিদেশ থেকে ফ্লাইট নিয়ে সৌদি আরব এলেও তাদের বেশিরভাগই এসেছেন টুরিস্ট ভিসায়। হজ ভিসা না নিয়ে আসার কারণে তাদেরকে মক্কা থেকে বের করে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছে সরকারি গণমাধ্যম এসপিএ। 

এছাড়া, আরও এক লাখ ৭১ হাজার ৫৮৭ জন মানুষকেও মক্কা থেকে বের করা হয়েছে, যারা মূলত সৌদি আরবের বাসিন্দা, কিন্তু তারা মক্কার অধিবাসী নন এবং তাদের হজ করার অনুমতি নেই।

এ বছর ১৪ জুন থেকে হজ শুরু হচ্ছে। ইসলাম ধর্মের পাঁচ মূল স্তম্ভের অন্যতম হজ। প্রত্যেক সামর্থ্যবান মুসলিমের জন্য তার জীবদ্দশায় অন্তত একবার হজ পালন করা পবিত্র কুরআনের বিধান।

হজের আনুষ্ঠানিক অনুমতি ও প্যাকেজ অনেক মানুষের জন্য বেশ ব্যয়বহুল। এ ছাড়াও, কোটার কারণে প্রত্যেক দেশ থেকে সীমিত সংখ্যক মানুষ প্রতিবছর হজে যেতে পারেন।

মূলত এসব কারণেই অনেক মানুষ অনানুষ্ঠানিক উপায়ে হজ পালনের চেষ্টা চালায়।

২০১৫ সালে মিনায় পদদলিত হয়ে প্রায় দুই হাজার ৩০০ মানুষ প্রাণ হারায়। এ ধরনের মর্মান্তিক দুর্ঘটনা এড়াতে এ বছর সৌদি কর্মকর্তারা বাড়তি সতর্কতা অবলম্বন করছেন। 

মকার আঞ্চলিক কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানিয়েছে, শনিবার পর্যন্ত ১৩ লাখেরও বেশি নিবন্ধিত হজযাত্রী সৌদি আরবে এসে পৌঁছেছেন।

 

Comments