২১ বছরেও শেষ হয়নি যে যুদ্ধ

বিশ্বব্যাপী গত ২১ বছর যে যুদ্ধ চলছে তার নাম ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’। নিউইয়র্কের লোয়ার ম্যানহাটনে টুইন টাওয়ার ধ্বংসের মধ্য দিয়ে এই যুদ্ধ শুরু হয়েছিল ২০০১ সালের ১১ সেপ্টেম্বর, যা পরবর্তীতে সারাবিশ্বে পরিচিতি পায় ‘নাইন ইলেভেন’ নামে।
নাইন ইলেভেন
নিউইয়র্কের টুইন টাওয়ারে বিমান হামলা। ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী গত ২১ বছর যে যুদ্ধ চলছে তার নাম 'সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ'। নিউইয়র্কের লোয়ার ম্যানহাটনে টুইন টাওয়ার ধ্বংসের মধ্য দিয়ে এই যুদ্ধ শুরু হয়েছিল ২০০১ সালের ১১ সেপ্টেম্বর, যা পরবর্তীতে সারাবিশ্বে পরিচিতি পায় 'নাইন ইলেভেন' নামে।

এত বছর পর প্রশ্ন জাগতে পারে, এমন ভয়াবহ ঘটনা থেকে যুক্তরাষ্ট্র কী কোনো শিক্ষা নিয়েছে? দেশটির সামরিক বিশেষজ্ঞদের কাছে হয়তো বিষয়টি পরিষ্কার। কিন্তু, এখনো বিশ্বের শীর্ষ শক্তিশালী দেশটির ঘনিষ্ঠ মিত্রদের কাছে তা 'ধোঁয়াশা'ই থেকে গেছে।

নাইন ইলেভেন
আফগানিস্তানের কান্দাহার প্রদেশে ন্যাটোর নেতৃত্বাধীন তালেবানবিরোধী যুদ্ধে কানাডীয় সেনাদের দেখে ভীতসন্ত্রস্ত আফগান শিশু। ছবি: রয়টার্স ফাইল ফটো

আজ রোববার দ্য ওয়াশিংটন পোস্ট'র '৯/১১ এর ২১ বছর পরও যে যুদ্ধ শেষ হয়নি' শীর্ষক মতামত প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

এতে আরও বলা হয়, নাইন ইলেভেনের ঘটনার পর 'শত্রুদের' বিরুদ্ধে মার্কিনীদের যে যুদ্ধ শুরু হয়েছে তা আজও চলছে।

ওসামা বিন লাদেনের যে ছোট বাহিনী আফ্রিকায় মার্কিন দূতাবাসে হামলা ও ইয়েমেনের এডেন বন্দরে মার্কিন যুদ্ধজাহাজে বোমা ফেলেছিল তারাই টুইন টাওয়ারে হামলা চালিয়ে মার্কিনীদের যুদ্ধে যেতে রাজি করিয়েছিল। কিন্তু, ২০ বছর যুদ্ধ করে ক্লান্ত হওয়ার পরও তা চালিয়ে যেতে হচ্ছে।

নাইন ইলেভেন
ইরাকের তিরকিত শহরে অভিযানের সময় আটক এক ইরাকির মুখ প্লাস্টিক ব্যাগ দিয়ে ঢেকে রেখেছে মার্কিন সেনারা। ছবি: রয়টার্স ফাইল ফটো

এই দীর্ঘ বছরগুলোয় প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়র থেকে শুরু করে ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত সবাই এমন বিরক্তিকর যুদ্ধের শেষ চেয়েছিলেন। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ৯/১১ এর ২০তম বার্ষিকীতে আফগানিস্তান থেকে তড়িঘড়ি করে মার্কিন সেনাদের সরালেন।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হচ্ছে, যে যুদ্ধের শুরুটা মার্কিনীদের নিয়ন্ত্রণে ছিল তার শেষটা তাদের নিয়ন্ত্রণের বাইরেই রয়ে গেছে। আল কায়েদার শীর্ষ নেতাদের একে একে হত্যা করা হয়েছে। অনেকে বন্দি আছেন।

গত জুলাইয়ে মার্কিন সেনাদের ড্রোন হামলায় আল-কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরি নিহত হন। তবুও যুদ্ধ শেষ হলো না।

নাইন ইলেভেন
ইরাকের আল আসাদ বিমানঘাঁটিতে এম-১৬ রাইফেল ও হেলমেট সাজিয়ে নিহত মার্কিন সেনাদের স্মরণ। ছবি: রয়টার্স ফাইল ফটো

মতামত প্রতিবেদনটিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের 'শত্রুদের' রূপ বদলেছে। এখন বিশ্বব্যাপী তাদের আইএস ও অন্য সশস্ত্র সংগঠনগুলোর বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে। বিশ্বনেতাদের শত প্রচেষ্টা সত্ত্বেও এ যুদ্ধের পরিসমাপ্তির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

কিন্তু, দিন শেষের বাস্তবতা—যুদ্ধ চলছেই।

Comments