আপনাদের দেশকে ধ্বংস করছেন পুতিন, রুশ নাগরিকদের উদ্দেশ্যে জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি রুশ নাগরিকদের উদ্দেশ্যে বলেছেন, আপনাদের নেতা ভ্লাদিমির পুতিন আপনাদের দেশ রাশিয়াকে ধ্বংস করছেন।
ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। রয়টার্স ফাইল ফটো

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি রুশ নাগরিকদের উদ্দেশ্যে বলেছেন, আপনাদের নেতা ভ্লাদিমির পুতিন আপনাদের দেশ রাশিয়াকে ধ্বংস করছেন।

আজ রোববার বিবিসির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ভ্লাদিমির পুতিন সামরিক ইউনিফর্ম পরিহিতদের পাশে থেকে নতুন বছরের ভাষণ দেওয়ার পর জেলেনস্কি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট তার সেনাদের পেছনে আড়ালে লুকিয়ে আছেন, তাদের নেতৃত্ব দিচ্ছেন না।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া এবং জেলেনস্কি বলেছেন, ইউক্রেনীয়রা রাশিয়াকে ক্ষমা করবে না।

গতকালের হামলায় কমপক্ষে ১ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছেন।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান ভ্যালেরি জালুঝনি বলেন, শনিবার রাশিয়ার ২০টি ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ১২টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে বিমান বাহিনী।

রোববার নতুন বছরের মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই কিয়েভে আরও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তারা ইরানের তৈরি ৪৫টি 'কামিকাজ' ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

কিয়েভ পুলিশের প্রধান আন্দ্রেই নেবিতোভ সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি পোস্ট করেছেন। ছবিতে একটি ড্রোন ভূপাতিত করতে দেখা গেছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নিজের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক ভাষণে জেলেনস্কি বলেন, যারা শনিবারের হামলা চালিয়েছে তারা অমানবিক।

জেলেনস্কি রুশ জনগণের উদ্দেশ্যে বলেন, প্রেসিডেন্ট পুতিন যা করছেন তা সঠিক নয়।

তিনি বলেন, 'আপনার নেতা আপনাদের দেখাতে চান, তিনি সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন এবং সেনাবাহিনী তার পিছনে আছে। কিন্তু আসলে তিনি লুকিয়ে আছেন। তিনি তার সামরিক বাহিনী, ক্ষেপণাস্ত্র, বাসস্থানের প্রাচীর এবং প্রাসাদের পেছনে লুকিয়ে আছেন।'

'তিনি আপনাদের পেছনে লুকিয়ে আছেন এবং আপনাদের দেশ ও ভবিষ্যতকে পুড়িয়ে দিচ্ছেন। তাকে কেউ ক্ষমা করবে না। দুনিয়ার কেউ তাকে ক্ষমা করবে না। ইউক্রেন ক্ষমা করবে না,' বলেন তিনি।

Comments

The Daily Star  | English

Piled-up import containers congest Ctg port

Slow container delivery from the port created the problem

44m ago