স্কুলে পিস্তল নিয়ে এলো ৬ বছর বয়সী শিশু, মায়ের বিরুদ্ধে অভিযোগ

এ বছর যুক্তরাষ্ট্রে ৬ বছর বয়সী শিক্ষার্থীর স্কুলে আগ্নেয়াস্ত্র নিয়ে আসার এরকম অন্তত ৪টি ঘটনা ঘটেছে
লিটল ক্রিক স্কুল। ছবি: স্কুলের ওয়েবসাইট থেকে সংগৃহীত
লিটল ক্রিক স্কুল। ছবি: স্কুলের ওয়েবসাইট থেকে সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের নরফোকের এক স্কুলে ৬ বছর বয়সী শিশু একটি পিস্তল নিয়ে আসলে পুলিশ তার মায়ের বিরুদ্ধে অভিযোগ গঠন করে।

গতকাল শনিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে জানা গেছে, এ বছর যুক্তরাষ্ট্রে ৬ বছর বয়সী শিক্ষার্থীর স্কুলে আগ্নেয়াস্ত্র নিয়ে আসার এরকম অন্তত ৪টি ঘটনা ঘটেছে। 

লিটল ক্রিক স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে অস্ত্র নিয়ে শিক্ষার্থীর স্কুলে আসার বিষয়টি জানার পর বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ৩টা বেজে ৩০ মিনিটে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। পুলিশ জানিয়েছে, স্কুলে উপস্থিত হওয়ার পর স্কুল কর্মকর্তারা তাদের হাতে একটি পিস্তল তুলে দেন। এ ঘটনায় কেউ আহত হননি বলে জানিয়েছে পুলিশ।

শিশুর মা নরফোকের বাসিন্দা লেটি এম লোপেজের বিরুদ্ধে একটি অপ্রাপ্তবয়স্ক শিশুকে 'গুলি সহ পিস্তল খুঁজে পেতে পরোক্ষ সহায়তা' দেওয়ার সুনির্দিষ্ট ফৌজদারি অভিযোগ আনা হয়েছে। ফৌজদারি সমনে অংশ নেওয়ার পর লোপেজকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানায় পুলিশ। সিএনএন লোপেজের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও ব্যর্থ হয়। 

এর আগে নরিসটাউনের জেসমিন ডেভলিন (৩০) একইরকম অভিযোগে অভিযুক্ত হন। তার বিরুদ্ধে নিজ বাসভবনে অরক্ষিত অবস্থায় আগ্নেয়াস্ত্র রেখে অপ্রাপ্ত বয়স্ক শিশুর জীবন বিপন্ন করার অভিযোগ আনা হয়। তার এই অবহেলার কারণে প্রাথমিক বিদ্যালয়গামী ছেলে সন্তান পিস্তল নিয়ে স্কুলে হাজির হয়। 

নরফোকের সরকারি স্কুলগুলোর মুখপাত্র মিশেল ওয়াশিংটন জানান, সর্বশেষ এই ঘটনায় পুলিশ ঘটনাস্থলে আসার আগেই স্কুলের সব ক্লাস স্থগিত করে শিক্ষার্থীদের নিজ নিজ বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়।

মিশেল বলেন, 'স্কুল কর্তৃপক্ষ তাৎক্ষনিকভাবে নিরাপত্তা ও সুরক্ষা নীতিমালা চালু করে, যার প্রথম ধাপ ছিল পুলিশে খবর দেওয়া।'

মিশেল আরও জানান, সাম্প্রতিক সময়ে স্কুলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে, যেমন প্রতিটি দরজায় ভিডিও ক্যামেরা, দর্শনার্থীদের পরিচয়পত্র দেখানোর বাধ্যবাধকতা এবং দর্শনার্থী ব্যবস্থাপনা প্রক্রিয়া চালুর মাধ্যমে স্কুল ভবনে যারা প্রবেশ করবেন, তাদের সবার ব্যাকগ্রাউন্ড পরীক্ষা করা।

ভবিষ্যতে এ ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে স্কুলের বোর্ড একটি বাজেট প্রস্তাব বিবেচনা করছে, যাতে রয়েছে অস্ত্র শনাক্তকরণ প্রযুক্তি ক্রয়, স্কুলের নিরাপত্তা ক্যামেরা হালনাগাদ করা, আরও ১৮ জন নিরাপত্তা কর্মকর্তাকে নিয়োগ দেওয়া এবং নিরাপত্তা তত্ত্বাবধায়ক পদ সৃষ্টি।

পুলিশ জানিয়েছে, নর্থ ক্যারোলাইনার স্কুলে ৬ বছর বয়সী শিশুর ব্যাকপ্যাকে গুলিবিহীন বন্দুক পাওয়া গেলে বুধবার ৫৮ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। এছাড়াও, এ সপ্তাহে ফিলাডেলফিয়া এলাকায় ৬ বছর বয়সী শিশুকে স্কুলে বন্দুকসহ চিহ্নিত করা হলে তার মাকে গ্রেপ্তার করা হয়। জানুয়ারিতে ৬ বছর বয়সী এক শিক্ষার্থীর গুলিতে ভার্জিনিয়ার এক শিক্ষক আহত হন।

 

Comments