নির্বাচন নিয়ে মিথ্যা তথ্য প্রচার

৭৮৭.৫ মিলিয়ন ডলারে ডমিনিয়নের মানহানি মামলার নিষ্পত্তি করল ফক্স নিউজ

২০২১ সালে দায়ের করা মামলায় ডেনভারভিত্তিক প্রতিষ্ঠান ডমিনিয়ন ক্ষতিপূরণ বাবদ ১ দশমিক ৬ বিলিয়ন ডলার দাবি করেছিল।
ফক্স নিউজ চ্যানেলের বিজ্ঞাপন। ফাইল ছবি: রয়টার্স
ফক্স নিউজ চ্যানেলের বিজ্ঞাপন। ফাইল ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ভোট কারচুপির অভিযোগ আনেন। ট্রাম্পের দাবিকে ফলাও করে প্রচার করে ফক্স কর্পোরেশনের মালিকানাধীন ফক্স নিউজ।

সংবাদমাধ্যমটির বিরুদ্ধে ভোটগ্রহণ ও গণনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠান ডমিনিয়ন ভোটিং সিস্টেম মানহানির মামলা করে।

গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ৭৮৭ দশমিক ৫ মিলিয়ন ডলার জরিমানা দিয়ে ফক্স নিউজ এই মানহানির মামলার নিষ্পত্তি করেছে।

এটি কোনো মার্কিন গণমাধ্যম প্রতিষ্ঠানের দেওয়া সর্বোচ্চ পরিমাণ আর্থিক জরিমানা বলেও প্রতিবেদনে মন্তব্য করা হয়।

২০২১ সালে দায়ের করা মামলায় ডেনভারভিত্তিক প্রতিষ্ঠান ডমিনিয়ন ক্ষতিপূরণ বাবদ ১ দশমিক ৬ বিলিয়ন ডলার দাবি করেছিল।

এই মামলার নিষ্পত্তি করতে সক্ষম হওয়ায় ফক্স নিউজের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকজন স্বনামধন্য ব্যক্তি আদালতে জেরার সম্মুখীন হওয়া থেকে বেঁচে গেছেন।

তাদের মধ্যে আছেন ফক্স কর্পোরেশনের চেয়ারম্যান ও গণমাধ্যম ব্যক্তিত্ব রুপার্ট মারডক (৯২) ও সঞ্চালক টাকার কার্লসন, শন হ্যানিটি ও জেনিন পিরো।

ডমিনিয়নের মূল অভিযোগ ছিল—ফক্স কর্পোরেশন ও ফক্স নিউজের ভোট-কারচুপির মিথ্যা দাবির কারণে তাদের ব্যবসায় অনেক ক্ষতি হয়েছে। কেননা, তাদের অনুষ্ঠান সরাসরি সম্প্রচার হওয়ায় বিশ্বের অনেক মানুষ তা দেখেন।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, ট্রাম্পের বেশ কয়েকজন মিত্র ফক্স নিউজের সরাসরি সম্প্রচারে অংশ নেন এবং এই মিথ্যে দাবিকে আরও উসকে দেন। ট্রাম্পের সাবেক আইনজীবী রুডলফ জিউলিয়ানি ও সিডনি পাওয়েলের কথাও এতে উল্লেখ করা হয়।

 

Comments