বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ বেকসুর খালাস

প্রায় তিন বছর বিচার প্রক্রিয়া শেষে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে অবস্থানরত বিএনপি নেতা সালাহউদ্দিন আহমদকে অনুপ্রবেশ মামলায় বেকসুর খালাস দিয়েছেন দেশটির আদালত।
salahuddin ahmed
বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদ। ছবি: স্টার ফাইল ফটো

প্রায় তিন বছর বিচার প্রক্রিয়া শেষে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে অবস্থানরত বিএনপি নেতা সালাহউদ্দিন আহমদকে অনুপ্রবেশ মামলায় বেকসুর খালাস দিয়েছেন দেশটির আদালত।

শিলংয়ের ইস্ট খাসি হিল জেলা ও দায়রা আদালতে আজ (২৬ অক্টোবর) বিকালে বিচারক সালাহউদ্দিনকে বেকসুর খালাসের পাশাপাশি তাকে দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানোরও নির্দেশ দিয়েছেন।

আনুষ্ঠানিকভাবে রায়ের কপি হাতে না পেলেও এই রায়ে ন্যায় বিচার পেয়েছেন বলে দ্য ডেইলি স্টারকে জানান বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ। তার ভাষায়, “এখন আমি দেশে ফিরতে চাই। যত দ্রুত সম্ভব ভারত সরকার আমাকে দেশে ফেরাবেন।”

তিনি আরও বলেন, “গত ৯ নভেম্বর মামলার রায়ের চূড়ান্ত তারিখ দিয়েছিল আদালত। কিন্তু সেদিন সরকারি ছুটি থাকায় রায়ের তারিখ এগিয়ে আনা হয়েছিল আজ ২৬ অক্টোবর। বিষয়টি পরে সংশোধন করা হয়েছিল আদালতের ওয়েব সাইটেও।”

২০১৫ সালে ১১ মে উত্তরপূর্ব ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলং শহরের একটি খেলার মাঠ থেকে বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদকে আটক করেছিল দেশটির নিরাপত্তা বাহিনী।

আটকের পর তার বিরুদ্ধে অনুপ্রবেশের মামলা করে পুলিশ। যদিও শারীরিক অসুস্থতার কারণে জুন মাস থেকেই জামিনে মুক্ত ছিলেন ওই বিএনপি নেতা।

যোগাযোগ করা হলে তার পক্ষের আইনজীবী এসপি মোহন্ত জানান, “আমরা ন্যায় বিচার পেয়েছি। রায়ে প্রমাণ করে তিনি নির্দোষ। তাকে এখন যেকোনো সময় দেশে ফেরানো হতে পারে।”

তবে সরকার পক্ষের আইনজীবী রাজীব নাথের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

Comments

The Daily Star  | English

8 killed as gunmen attack churches, synagogues in Russia

Gunmen on Sunday attacked synagogues and churches in Russia's North Caucasus region of Dagestan, killing a priest, six police officers, and a member of the national guard, security officials said

2h ago