শীর্ষ খবর

সংলাপে সঙ্কট সমাধানের বার্তা নেই

প্রধানমন্ত্রীর বক্তব্যে বিশেষ কোনো সমাধান পাননি ড. কামাল হোসেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সংলাপে সন্তুষ্ট নয় বিএনপি। জেএসডির সভাপতি আ স ম আবদুর রব জানান, ৭ দফা দাবিতে তাদের আন্দোলন চলবে।
PM on dialogue
গত ১ নভেম্বর ২০১৮, নব গঠিত বিরোধী রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিনিধিদের সঙ্গে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বৈঠক করেন ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ১৪ দলের প্রতিনিধিরা। ছবি: পিআইডি

প্রধানমন্ত্রীর বক্তব্যে বিশেষ কোনো সমাধান পাননি ড. কামাল হোসেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সংলাপে সন্তুষ্ট নয় বিএনপি। জেএসডির সভাপতি আ স ম আবদুর রব জানান, ৭ দফা দাবিতে তাদের আন্দোলন চলবে।

এদিকে, ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তারা সংবিধানের বাইরে যাবেন না।

গতরাতে (১ নভেম্বর) গণভবনে সাড়ে তিন ঘণ্টা সংলাপ শেষে আওয়ামী লীগ এবং জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা এসব প্রতিক্রিয়া জানিয়েছেন।

সন্ধ্যা ৭টায় শুরু হওয়া সংলাপে আওয়ামী লীগ নেতারা বিরোধী জোটকে আশ্বস্ত করেছেন যে, আগামী জাতীয় নির্বাচন নিয়ে সৃষ্ট রাজনৈতিক সঙ্কট নিরসনে সংলাপ অব্যাহত থাকবে। কিন্তু ঐক্যফ্রন্টের নেতারা বলছেন, আরও সংলাপের সম্ভাবনা সংকুচিত হয়ে এসেছে।

সংলাপের শুরুতে গণফোরামের সভাপতি কামাল হোসেন একটি পরিচিতিমূলক বক্তৃতা দেন। এর পর মির্জা ফখরুল তাদের ৭ দফা দাবি তুলে ধরেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাতে জানা গেছে, সংলাপে চলমান রাজনৈতিক সঙ্কট নিরসন এবং অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করার জন্য সংবিধানসম্মত অনেক পথই খোলা রয়েছে বলে জানান ড. কামাল হোসেন। কিন্তু ক্ষমতাসীন জোট বলেছে যে, তেমন কোন উপায় নেই।

যদিও সৌহার্দ্যপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে এই সংলাপ শুরু হয়, কিন্তু ঐক্যফ্রন্টের দাবি পূরণে প্রধানমন্ত্রী কোন আশ্বাস দেননি।

সংলাপের পর গণভবনে সাংবাদিকদের ব্রিফিং করার সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্পষ্ট করেন যে, তারা সংবিধানের বাইরে আলোচনায় অংশ নেবেন না।

পরবর্তী জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ হবে বলে ঐক্যফ্রন্ট নেতাদের প্রধানমন্ত্রী আশ্বস্ত করেছেন বলেও জানান তিনি।

কিন্তু, বিরোধী পক্ষ মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার অসন্তুষ্টি প্রকাশ করেছেন। গণভবনে সাংবাদিকদের তিনি জানিয়েছেন, আরও সংলাপের ব্যাপারে ঐক্যফ্রন্ট নেতাদের আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী।

এছাড়াও, মির্জা ফখরুলের বরাত দিয়ে ইউএনবির খবরে বলা হয়, “সেখানে অনেক বিষয় নিয়েই আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন তারা আবার আলোচনায় বসবেন। কিন্তু আমি আমার দলের পক্ষ থেকে বলছি, এই সংলাপে আমরা সন্তুষ্ট নই।”

সংলাপ শেষ হওয়ার প্রায় আধঘণ্টা পর বেইলি রোডের বাসা থেকে ড. কামাল সাংবাদিকদের বলেন, “প্রধানমন্ত্রী লম্বা বক্তৃতা দিয়েছেন। কিন্তু সেখান থেকে বৈঠক ও সমাবেশ নিয়ে ভালো মন্তব্য ছাড়া তেমন বিশেষ কোনো সমাধান পাইনি।”

আরও পড়ুন:

গণভবনে সংলাপে ১৪ দল-ঐক্যফ্রন্ট

Comments

The Daily Star  | English
Bangladesh Expanding Social Safety Net to Help More People

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

5h ago