তফসিল পেছানোর বিরুদ্ধে জাতীয় পার্টি, ইসলামী ঐক্যজোট, যুক্তফ্রন্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল না পেছানোর অনুরোধ জানিয়েছে জাতীয় পার্টি। আজ (৭ নভেম্বর) সকালে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল এই অনুরোধ জানান।
এনআইডি সেবা হাতে রাখতে ইসি কর্মকর্তাদের কর্মবিরতির হুমকি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল না পেছানোর অনুরোধ জানিয়েছে জাতীয় পার্টি। আজ (৭ নভেম্বর) সকালে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল এই অনুরোধ জানান।

বৈঠক শেষ সংবাদ ব্রিফিংয়ে জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার বলেন, ইসির সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে। তারা ইসিকে বলেছেন, নির্বাচনের তফসিল ৮ নভেম্বর দিতে হবে। ভোটের সময় সেনাবাহিনীকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে ব্যবহার করতে হবে। মনোনয়ন ফরম সহজ করতে হবে। ভোটে কালো টাকা ও অস্ত্রের ব্যবহার বন্ধ করতে হবে। ইভিএম নিয়ে মানুষের আস্থা অর্জন না করা পর্যন্ত এটির ব্যবহার না করতে ইসির প্রতি আহ্বান জানানো হয়।

এছাড়া, গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে জাতীয় সংসদ নির্বাচন না পেছানোর দাবি জানায় সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী নেতৃত্বাধীন রাজনৈতিক জোট যুক্তফ্রন্ট।

যুক্তফ্রন্টের নেতা ও বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল দেখা করে ইসিকে চিঠি দেয়। ওই চিঠিতে নির্বাচন না পেছানোর কথা উল্লেখ করে বলা হয়, নির্বাচনের তফসিল অকারণে বিলম্ব হলে জাতির মধ্যে সংশয়, বিভ্রান্তি ও হতাশার সৃষ্টি হবে। যা কোনোক্রমেই কাম্য নয়।

এর আগে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সঙ্গে গতকাল বিকেলে গণভবনে সংলাপ করে ইসলামী ঐক্যজোট। সংলাপ শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন ইসলামী ঐক্যজোটের একাংশের নেতারা।’

সংলাপে কোনো দ্বিমত ছিল না জানিয়ে কাদের বলেন, ইসলামী দলগুলো ‘সংবিধানসম্মতভাবে’ নির্বাচন সমর্থন করে এবং এ ব্যাপারে তারা ‘অংশী’ হিসেবে থাকবে।

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা গতকাল রাজধানীতে একটি অনুষ্ঠান শেষে দ্ব্যর্থহীনভাবে বলে দিয়েছেন, নির্বাচনের তফসিল তারা পেছাবেন না। তিনি এটাও বলেছেন, সকল রাজনৈতিক দল চাইলে নির্বাচনের তারিখ কিছুটা পেছানো যেতে পারে। তবে তফসিল পেছানোর কোনো সুযোগ নেই।

Comments

The Daily Star  | English
Cuet students block Kaptai road

Cuet closes as protest continues over students' death

The Chittagong University of Engineering and Technology (Cuet) authorities today announced the closure of the institution after failing to pacify the ongoing student protest over the death of two students in a road accident

1h ago