নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আজ বুধবার দুপুরে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় বিএনপির অন্তত ২০ নেতাকর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২০ সদস্য আঘাতপ্রাপ্ত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।
নয়াপল্টনে বিএনপির কার্যালয় এলাকায় পুলিশের অবস্থান। ছবি: প্রবীর দাশ

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আজ বুধবার দুপুরে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় বিএনপির অন্তত ২০ নেতাকর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২০ সদস্য আঘাতপ্রাপ্ত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

দুপক্ষের মধ্যে এই সংঘর্ষের সময় পুলিশ কাঁদানে গ্যাস ও ছররা গুলি ব্যবহার করেছে। বিএনপির নেতাকর্মীরা এসময় পুলিশের গাড়ি ভাঙচুর করে আগুন লাগিয়ে দেন। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটকে ঘটনাস্থলে পাঠানো হয় বলে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণকক্ষ থেকে দ্য ডেইলি স্টারকে জানানো হয়।

মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওমর ফারুক বলেন, ‘দুপুর ১টার দিকে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপির নেতাকর্মীরা। এ সময় তারা বেশকিছু গাড়ি ভাঙচুর করে।’ এ ঘটনার পর আইনশৃঙ্খলার অবনতি ঠেকাতে পুলিশ সর্বোচ্চ সতর্কতায় রয়েছে বলেও জানান তিনি।

সকাল থেকেই বিএনপির নেতাকর্মীরা মনোনয়ন ফরম সংগ্রহ করার জন্য নয়াপল্টনে কার্যালয়ের সামনের রাস্তায় অবস্থান নেন। এতে রাস্তার দুই পাশেরই যান চলাচল বিঘ্নিত হচ্ছিল। এসময় পুলিশ বিএনপির নেতাকর্মীদের রাস্তা ছেড়ে দিতে বলেন। এ নিয়ে দুপক্ষের মধ্যে বাগবিতন্ডার এক পর্যায়ে সংঘর্ষ শুরু হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ বিএনপির কয়েক হাজার নেতাকর্মীকে লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ছুড়লে বিপরীত দিক থেকে ইটপাটকেল ছুড়েন নেতাকর্মীরা। বিক্ষুদ্ধ নেতাকর্মীরা এসময় পুলিশের দুটি গাড়ি ভাঙচুর করে আগুন ধরিয়ে দেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মতিঝিল জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) শিবলী নোমান বলেন, ‘সংঘর্ষের সময় পুলিশকে লক্ষ্য করে বিএনপির নেতাকর্মীরা ইটপাটকেল ছুড়ে। এতে ২০ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। তাদেরকে চিকিৎসা দিতে রাজারবাগ পুলিশ লাইন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।’

ইউএনবির প্রতিবেদনে বলা হয়েছে, বিএনপি নেতা মির্জা আব্বাস কয়েকশ নেতাকর্মী নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে কেন্দ্রীয় কার্যালয়ে আসেন। এ সময় পুলিশ তাদের সড়ক থেকে সরিয়ে দেয়। এ নিয়ে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের বাকবিতণ্ডা হয়। পরে পুলিশ লাঠিচার্জ করলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

প্রত্যক্ষদর্শীদের বরাতে ইউএনবির প্রতিবেদনে আরও বলা হয়েছে, সংঘর্ষ শুরু হওয়ার পরে পুলিশ কাঁদানে গ্যাস ও ছররা গুলি ছুড়লে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠে। এ সময় পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। বিএনপি কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে বিক্ষুব্ধরা নয়াপল্টনের সড়কে পার্কিং করে রাখা পুলিশের দুটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়।   

এদিকে, সংঘর্ষের কারণে নয়াপল্টন এলাকার কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

পুলিশের দুটি গাড়িতে আগুন দিয়েছে বিএনপির বিক্ষুব্ধ নেতাকর্মীরা। ছবি: প্রবীর দাশ
বিএনপির কার্যালয়ের সামনে রাস্তার ওপর বিএনপির নেতাকর্মীদের অবস্থান। ছবি: প্রবীর দাশ
পুলিশের সঙ্গে সংঘর্ষ চলাকালে বিএনপির নেতাকর্মীদের মিছিল। ছবি: প্রবীর দাশ

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

4h ago