১০ বছরের সাজা স্থগিত চেয়ে খালেদার আবেদন

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার সাজা স্থগিত চেয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে আবেদন করা হয়েছে। আবেদনে সাজা স্থগিত চেয়ে খালেদার জামিন চাওয়া হয়েছে।
khaleda
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার সাজা স্থগিত চেয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে আবেদন করা হয়েছে। আবেদনে সাজা স্থগিত চেয়ে খালেদার জামিন চাওয়া হয়েছে।

তবে আবেদনের শুনানির দিন এখনও ধার্য হয়নি।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান বলেছেন, সর্বোচ্চ আদালতে আপিল আবেদন শুনানির সময় তারা যুক্তিতর্ক উপস্থাপন করবেন।

এই মামলায় নিম্ন আদালতে পাঁচ বছরের সাজার বিরুদ্ধে আপিল করা হলে গত ৩০ অক্টোবর হাইকোর্ট তা বাড়িয়ে ১০ বছর করার রায় দিয়েছিলেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন। এই মামলায় খালেদা জিয়ার জ্যেষ্ঠ ছেলে ও বিএনপির তৎকালীন সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ১০ বছরের সাজা দেওয়া হয়। মামলার অপর চার আসামীকে ১০ বছরের কারাদণ্ড ও সবাইকে দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়।

নিম্ন আদালতে সাজা ঘোষণার পর থেকেই কারাবন্দী রয়েছেন খালেদা জিয়া।

এই মামলায় অপর সাজাপ্রাপ্তরা হলেন, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের ভাগনে মমিনুর রহমান। এর মধ্যে পলাতক আছেন তারেক রহমান, কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান।

অনাথ শিশুদের সহায়তার জন্য বিদেশ থেকে পাঠানো প্রায় ২ কোটি ১০ লাখ টাকা ক্ষমতার অপব্যবহার করে ও দুর্নীতির মাধ্যমে আত্মসাৎ করার অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই দুদক এই মামলা করেছিল।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

4h ago