৯৯ শতাংশ মানুষের কাছে অগ্রগতির সুফল পৌঁছে দিতে সিপিবি’র ইশতেহার

‘ভিশন-মুক্তিযুদ্ধ ৭১’ স্লোগানকে সামনে রেখে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) তার ইশতেহার প্রকাশ করতে চলেছে। আগামী ১ ডিসেম্বর কমরেড মণি সিংহ রোডে মুক্তিভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ইশতেহার প্রকাশ করা হবে।

‘ভিশন-মুক্তিযুদ্ধ ৭১’ স্লোগানকে সামনে রেখে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) তার ইশতেহার প্রকাশ করতে চলেছে। আগামী ১ ডিসেম্বর কমরেড মণি সিংহ রোডে মুক্তিভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই ইশতেহার প্রকাশ করা হবে।

সিপিবি বলছে, ১ শতাংশ মানুষের পকেট ভরার উন্নয়ন নয়, বরং অর্জিত অর্থনৈতিক অগ্রগতির সুফলকে ৯৯ শতাংশ মানুষের কাছে পৌঁছে দিতে চায় তারা। জনগণের অন্যতম প্রধান ৪ বিপদ- লুটপাটতন্ত্র, গণতন্ত্রহীনতা, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ মোকাবিলা করতে চায়। এ জন্য চলমান আন্দোলনের পাশাপাশি তারা ‘কাস্তে’ মার্কা নিয়ে নির্বাচনী সংগ্রামে শামিল হয়েছে।

পুরনো এই বামপন্থী দলটির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ইশতেহারে বলা হবে—স্বাধীনতার ঘোষণার যে সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং ১৯৭২ এর সংবিধানের ৪ রাষ্ট্রীয় মূলনীতি জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা দিল তা বাস্তবায়ন হয়নি। তাই ভিশন-মুক্তিযুদ্ধ ৭১-এর ভিত্তির উপর দাঁড়িয়ে বর্তমান সময়ের সুনির্দিষ্ট বাস্তবতায় তার নবায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে সিপিবি প্রতিজ্ঞাবদ্ধ।

ইশতেহারের সম্ভাব্য বিভিন্ন শিরোনামগুলোতে থাকছে : মুক্তিযুদ্ধের চেতনার সংবিধান, রাষ্ট্রীয় ব্যবস্থা ও রাজনীতির সংস্কার সাধন। মতপ্রকাশের স্বাধীনতা ও মানবাধিকার প্রতিষ্ঠাসহ কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা। গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারের ক্ষমতায়ন। নাগরিকদের স্ব স্ব ধর্ম পালনের স্বাধীনতা নিশ্চিত ও ধর্মকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার নিষিদ্ধ করা। নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার। কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য দূরীকরণ ও বৈষম্য হ্রাস, ঘুষ-দুর্নীতি-লুটপাটের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ। বিকল্প অর্থনৈতিক নীতি ও ব্যবস্থাপনা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার মতো বিষয়গুলো সিপিবির ইশতেহারে স্থান পাবে।

Comments

The Daily Star  | English
Bangladesh Expanding Social Safety Net to Help More People

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

5h ago