আন্তর্জাতিক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশের মৃত্যু

মারা গেলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ। ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা সাবেক এই প্রেসিডেন্টের বয়স হয়েছিল ৯৪ বছর।
যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জ হার্বার্ট ওয়াকার বুশ। রয়টার্স ফাইল ছবি

মারা গেলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ। ১৯৮৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা সাবেক এই প্রেসিডেন্টের বয়স হয়েছিল ৯৪ বছর।

বুশের দীর্ঘদিনের পারিবারিক মুখপাত্র জিম ম্যাকগ্রা এক বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল সময় ১০টা ১০ মিনিটে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি রুশ-মার্কিন শীতল যুদ্ধের অবসানকালীন সময়ে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেন। তার শাসনামলেই সাদ্দাম হোসেনের নেতৃত্বাধীন ইরাকি সেনাদের সঙ্গে প্রথম উপসাগরীয় যুদ্ধে জড়ায় মার্কিন বাহিনী।

‘নতুন করে আর কর দিতে হবে না’ এমন অঙ্গীকার করেও তা ভঙ্গ করার ফলে দ্বিতীয় মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার সুযোগটি হাতছাড়া হয়ে যায় তার। পরে অবশ্য তার ছেলে জুনিয়র বুশ দুই মেয়াদের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। তার আমলেই সাদ্দাম হোসেনকে উৎখাত করতে দ্বিতীয় উপসাগরীয় যুদ্ধে জড়ায় যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ ছিলেন যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট। ১৯৮৮ সালে তিনি ডেমোক্র্যাট প্রার্থী মাইকেল ডুকাকিসকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। পূর্বসূরি অন্যান্য প্রেসিডেন্টের চেয়ে তিনিই সবচেয়ে বেশি বছর জীবিত ছিলেন।

Comments

The Daily Star  | English

MV Abdullah passing through high-risk piracy area

Precautionary safety measures in place, Italian Navy frigate escorting it

35m ago