১৫০ জনের আবেদন শুনানি: বৈধ ৭৮, বাতিল ৫৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আগ্রহী প্রার্থীদের মধ্যে যাদের মনোনয়ন রিটার্নিং কর্মকর্তারা বিভিন্ন কারণে বাতিল করে দিয়েছেন দ্বিতীয় দিনে তাদের আপিল আবেদনের শুনানি শেষ হয়েছে।
EC
৭ ডিসেম্বর ২০১৮, রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে মনোনয়নপত্রের আপিলের দ্বিতীয় দিনের শুনানি শুরু হয়। ছবি: আরাফাত সেতু

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আগ্রহী প্রার্থীদের মধ্যে যাদের মনোনয়ন রিটার্নিং কর্মকর্তারা বিভিন্ন কারণে বাতিল করে দিয়েছেন দ্বিতীয় দিনে তাদের আপিল আবেদনের শুনানি শেষ হয়েছে।

ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে আজ সারাদিনে মোট ১৫০ জনের আপিলের শুনানি হয়। এদের মধ্যে ৭৮ জনের মনোনয়নপত্র বৈধ বলে বিবেচিত হয়েছে। চূড়ান্তভাবে বাতিল হয়েছে ৫৮ জনের মনোনয়ন ও ৭ জনের শুনানি স্থগিত ও ৭ জনের আবেদন খারিজ হয়েছে।

ঘটনাস্থল থেকে আমাদের সংবাদদাতা জানান, আপিল শুনানির দ্বিতীয় দিনে আজ (৭ ডিসেম্বর) দুপুরের বিরতির আগ পর্যন্ত ৭৮টি আপিল আবেদনের শুনানি শেষ হয়। এগুলোর মধ্যে ৪২টি আবেদন বৈধ, ২৪টি বাতিল, ৪টি স্থগিত এবং ৭টি খারিজ করা হয়েছে। এছাড়াও, আবেদনকারী একজন অনুপস্থিত ছিলেন। দুপুরের পর বাকি আবেদনগুলোর ওপর শুনানি হয়। 

আবেদন বৈধতা পাওয়ার তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে রয়েছেন নায়ক সোহেল রানা ও রেজা কিবরিয়া।

অপরদিকে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর ভাতিজা সামির কাদের চৌধুরী এবং বর্তমান সংসদ সদস্য ও জাতীয় পার্টির নেতা এ বি এম রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র শুনানি শেষে বাতিল করেছে কমিশন। বাতিল হওয়াদের মধ্যে রয়েছেন গণজাগরণ মঞ্চের ইমরান এইচ সরকারের মনোনয়নও।

কুমিল্লা-৭ আসনে আহম মোস্তফা কামালের মনোনয়নের বিরুদ্ধে মো. শাহজাহান মজুমদারের করা আপিল খারিজ হয়ে যায়। ঝালকাঠী-১ আসনে একটি দলের প্রার্থীর বিরুদ্ধে আওয়ামী লীগের প্রার্থী বজলুল হক হারুনের করা আপিলও খারিজ হয়।

বরিশাল-৬ আসনে জাতীয় পার্টির রুহুল আমিন হাওলাদারের স্ত্রী নাসরিন জাহান রতনার মনোনয়ন গ্রহণের বিরুদ্ধে করা একজন দলীয় প্রার্থীর আপিল খারিজ হয়।

এছাড়াও, বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী পঙ্কজ দেবনাথের মনোনয়ন গ্রহণের বিরুদ্ধে মো. মেজবাহ উদ্দীন ফরহাদ ও মাহবুব আলম নামের দুই ব্যক্তির করা দুটি পৃথক আপিল আবেদন, পিরোজপুর-৩ আসনে আশরাফুর রহমানের মনোনয়ন গ্রহণের বিরুদ্ধে মো. রুস্তম আলীর করা আপিল আবেদন এবং ভোলা- ৪ আসনে প্রার্থী নাজিম উদ্দিন আলমের করা আপিল আবেদন খারিজ করে নির্বাচন কমিশন।

Comments

The Daily Star  | English

Thousands in heatwave-hit Bangladesh pray for rain

Thousands of Bangladeshis yesterday gathered to pray for rain in the middle of an extreme heatwave that prompted authorities to shut down schools around the country

5m ago