নির্বাচনে বড় জয় পাবে আওয়ামী লীগ: ইআইইউ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ জয়লাভ করবে বলে পূর্বাভাস দিয়েছে লন্ডন-ভিত্তিক প্রতিষ্ঠান ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।
ছবি: ফেসবুক থেকে নেওয়া

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ জয়লাভ করবে বলে পূর্বাভাস দিয়েছে লন্ডন-ভিত্তিক প্রতিষ্ঠান ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।

গত ৪ ডিসেম্বর ইআইইউ প্রকাশিত বাংলাদেশ-বিষয়ক প্রতিবেদনে দেশের অর্থনৈতিক উন্নয়নে বড় অবদান রাখার জন্য বাংলাদেশের মানুষ আবারো আওয়ামী লীগকে নির্বাচিত করবে বলে বলা হয়।

প্রতিবেদনে দেওয়া পূর্বাভাসে আরও বলা হয়, “বাংলাদেশের অর্থনৈতিক এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে এবং ২০১৮-১৯ থেকে ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের জিডিপি বেড়ে গড়ে ৭ দশমিক ৭ করে থাকবে। ব্যক্তিগত উদ্যোগ এবং সার্বিক বিনিয়োগে স্থিতি অবস্থা থাকবে।”

প্রতিবেদনে বলা হয়, “নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় বেশ কিছু মতামত জরিপে শেখ হাসিনা এখন পর্যন্ত দেশের সবচাইতে জনপ্রিয় নেতা।”

সেখানে আরও উল্লেখ করা হয়, আওয়ামী লীগ সরকারের অধীনে অসাধারণ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের পাশাপাশি নির্বাচনী প্রচারণায় বিরোধীদল পিছিয়ে রয়েছে। আর সে কারণেই বিএনপি বা আরও বড় পরিসরে দেখলে ঐক্যফ্রন্ট নির্বাচনে বড় ভূমিকা রাখতে ব্যর্থ হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, বিদেশি বিনিয়োগ বৃদ্ধি ও ব্যক্তিগত খাতে উদ্যোক্তা সৃষ্টি এবং অর্থনীতিতে তাদের ভূমিকা রাখার ক্ষেত্রে আওয়ামী লীগের আরও একবার নির্বাচনে জয়ী হওয়া আবশ্যক।

এ নির্বাচনে জয়ের মাধ্যমে কৌশলগতভাবে বঙ্গোপসাগরের গুরুত্বপূর্ণ অবস্থানে থাকা বাংলাদেশ তার নিকটতম প্রতিবেশী ভারত, চীন ও জাপানের সহায়তায় অর্থনৈতিকভাবে আরও সমৃদ্ধ হয়ে উঠবে।

এতে আরও বলা হয়, রোহিঙ্গা ইস্যুর কারণে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্পর্কের টানাপড়েন অব্যাহত থাকতে পারে।

উল্লেখ্য, ইআইইউ বিশ্বব্যাপী জরিপ কার্যক্রম পরিচালনা করে।

রিপাবলিকান ইন্সটিটিউটের জরিপ

ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট প্রতিবেদনের মতই ওয়াশিংটন-ভিত্তিক রিপাবলিকান ইন্সটিটিউটের প্রতিবেদনেও আওয়ামী লীগকে এগিয়ে রাখা হয়।

চলতি বছরের ১০ এপ্রিল থেকে ২১ মে’র মধ্যে পরিচালিত ওই জরিপে বলা হয়, বাংলাদেশের ৬৬ ভাগ মানুষ সমর্থন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি এবং ৬৪ ভাগ জনগণ এখনো সমর্থন করছে আওয়ামী লীগকে।

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি আশানুরূপভাবে এগিয়ে যাচ্ছে। ৬২ শতাংশ নাগরিক মনে করেন অর্থনৈতিক অগ্রযাত্রায় দেশ সঠিক পথে আছে। অর্থনৈতিক উন্নয়নে সন্তুষ্টি প্রকাশ করেছেন ৬৯ ভাগ নাগরিক।

উল্লেখ্য, এর আগে ২০১৭ সালের মাঝামাঝি সময়ে করা ইন্ডিপেন্ডেন্ট এবং রিসার্চ ডেভেলপমেন্ট সেন্টার (আরডিসি)-র গবেষণা প্রতিবেদনেও বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে দেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে এবং জীবনমানের উন্নয়ন হচ্ছে বলে সন্তুষ্টি প্রকাশ করেছেন দেশের অধিকাংশ নাগরিক।

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and overseas employment and welfare.

6h ago