শাহীনের মনোনয়নপত্র বাতিল চেয়ে রিট

মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে মহাজোটের মনোনীত প্রার্থী বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য এবং সাবেক সাংসদ এম এম শাহীনের মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।
MM Shahin
সাবেক সংসদ সদস্য এম এম শাহীন। ছবি: ফাইল ফটো

মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে মহাজোটের মনোনীত প্রার্থী বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য এবং সাবেক সংসদ সদস্য এম এম শাহীনের মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

তথ্য গোপন করার অভিযোগে তার মনোনয়নপত্র বাতিলের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

গত ১৩ ডিসেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করেন মৌলভীবাজার-২ আসনের ভোটার ও কুলাউড়া পৌরসভার সাবেক মেয়র কামাল উদ্দিন আহমেদ জুনেদ। তার পক্ষে আইনজীবী হিসেবে রয়েছেন কামরুন নাহার সীমা।

আইনজীবী কামরুন নাহার সীমা বলেন, “মৌলভীবাজার-২সংসীয় আসনে মহাজোটের মনোনীত প্রার্থী এম এম শাহীন তার হলফনামায় তথ্য গোপন করে মনোনয়ন নিয়েছেন। হলফনামায় তিনি একটি মামলার কথা উল্লেখ করেছেন। অথচ তার বিরুদ্ধে আরও তিনটি মামলা পেন্ডিং আছে।”

তথ্য গোপনের বিষয়টি নির্বাচন কমিশনকে লিখিতভাবে জানালেও কমিশন কোনো পদক্ষেপ নেয়নি।

তিনি আরও বলেন, “আইন অনুযায়ী হলফনামায় তথ্য গোপন করলে কারো মনোনয়নপত্র বৈধ হতে পারে না। তারপরও এই প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। এ কারণে সংক্ষুব্ধ ব্যক্তি উচ্চ আদালতে এসেছেন।”

আগামী ১৭ ডিসেম্বর বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে বলে জানান এ আইনজীবী।

রিটে শাহীনের মনোনয়নপত্র কেনো বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি নির্বাচন কমিশনে দাখিল করা অভিযোগটি দ্রুত নিষ্পত্তির নির্দেশনা চাওয়া হয়েছে।

এ বিষয়ে কুলাউড়ার সাবেক পৌর মেয়র কামাল উদ্দিন আহমদ জুনেদ বলেন, “এম এম শাহীন নির্বাচনী হলফনামায় তথ্য গোপন করেছেন। এ বিষয়ে জেলা রিটার্নিং অফিসারকে অবগত করলে কোন রেসপন্স পাইনি। পরে নির্বাচন কমিশনকে বিষয়টা অবগত করেও ১০ তারিখ অবধি কোন ফলাফল না পেয়ে হাইকোর্টে রিট করি।”

গত ৭ ডিসেম্বর ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির কার্যালয় থেকে এম এম শাহীনের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এরপর নির্বাচন কমিশন থেকেও তার মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করা হয়।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

2h ago