শীর্ষ খবর

নির্বাচন পর্যবেক্ষণ করবে ১৬ দেশ ও সংস্থা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে ১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষক।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে ১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষক।

ইসি সচিবালয়ের জনসংযোগ শাখা সূত্রে জানা যায়, ১৬টি দেশ ও সংস্থার ১৭৮ জন পর্যবেক্ষকের মধ্যে বিদেশি পর্যবেক্ষক থাকবেন ৯৭ জন এবং বিদেশিদের প্রতিনিধি হিসেবে বাংলাদেশি থাকবেন ৮১ জন।

সূত্র জানায়, আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক-এনফ্রেল’র ৩২ জন বিদেশি পর্যবেক্ষক থাকবেন। ফ্রান্সের ৪ জন পর্যবেক্ষকের মধ্যে ২ জন বিদেশি ও ২ জন বাংলাদেশি। জাপানের ৯ জন পর্যবেক্ষকের মধ্যে ৪ জন বিদেশি ও ৫ জন বাংলাদেশি। স্পেনের ১ জন বিদেশি পর্যবেক্ষক থাকবেন।

ডেনমার্কের ৩ জন পর্যবেক্ষকের মধ্যে ১ জন বিদেশি ও ২ জন বাংলাদেশি। নরওয়ের ২ জন পর্যবেক্ষকের মধ্যে ১ জন বিদেশি ও ১ জন বাংলাদেশি।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমস (আইএফইএস)-এর ৪ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে ১ জন বিদেশি ও ৩ জন বাংলাদেশি।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) ২৪ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে ২ জন বিদেশি ও ২২ জন বাংলাদেশি।

ডিপেন্ডা কেনডেল ইনিশিয়েটিভ এর ৩ জন বিদেশি পর্যবেক্ষক থাকবে। যুক্তরাষ্ট্রের থাকবেন ৬৫ জন পর্যবেক্ষক, এর মধ্যে ৩২ জন বিদেশি ও ৩৩ জন বাংলাদেশি। জার্মানির ৮ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে ৬ জন বিদেশি ও ২ জন বাংলাদেশি।

নেদারল্যান্ডস-এর ৪ জন বিদেশি পর্যবেক্ষক এবং ইউরোপীয় ইউনিয়নের থাকবেন ২ জন বিদেশি পর্যবেক্ষক।

ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এর ৪ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে ২ জন বিদেশি ও ২ জন বাংলাদেশি।

সুইজারল্যান্ড-এর ৬ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে ২ জন বিদেশি ও ৪ জন বাংলাদেশি। এশিয়ান ফাউন্ডেশনের ৭ জন পর্যবেক্ষক থাকবেন, এর মধ্যে ২ জন বিদেশি ও ৫ জন বাংলাদেশি।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

2h ago