নদী সুরক্ষার অঙ্গীকার, দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

জাতীয় একাদশ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে দেওয়া ইশতেহারে নদী সুরক্ষায় ঘোষিত অঙ্গীকারগুলোর দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে নদী নিরাপত্তার সামাজিক সংগঠন ‘নোঙর’।
Nongor
৪ জানুয়ারি ২০১৯, রাজধানীর প্রেসক্লাবের সামনে ইশতেহারে নদী সুরক্ষায় ঘোষিত অঙ্গীকারগুলোর দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করে নদী নিরাপত্তার সামাজিক সংগঠন ‘নোঙর’। ছবি: স্টার

জাতীয় একাদশ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে দেওয়া ইশতেহারে নদী সুরক্ষায় ঘোষিত অঙ্গীকারগুলোর দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে নদী নিরাপত্তার সামাজিক সংগঠন ‘নোঙর’।

আজ (৪ জানুয়ারি) রাজধানীর প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে লিখিত বক্তব্যে সংগঠনটির সভাপতি সুমন শামস বলেন, “গত ৪৭ বছর ধরে সারাদেশে নদ-নদী, খাল-বিল, পুকুর-জলাশয় ভরাট করে দখলের প্রতিযোগিতা চলছেই।”

এতে আরও বলা হয়, “একদিকে, উজানে সীমান্তের ওপারে বাঁধ তৈরি করে একতরফা পানি সরিয়ে নেওয়ার ফলে বাংলাদেশের নদীগুলোতে দেখা দিয়েছে পানি সঙ্কট। অন্যদিকে, দেশের মধ্যেই অতিরিক্ত পলি জমায় নদীগুলো ভরাট হয়ে যাচ্ছে। নানা ধরণের শিল্পবর্জ্যের দূষণে নদীর প্রাণবৈচিত্র্য এখন হুমকির মুখে।”

“পাশাপাশি কিছু স্বার্থান্বেষী মহল রাজনৈতিক প্রভাব খাটিয়ে অবৈধভাবে নদী ভরাট করে অথবা বালু উত্তোলন করে নদীগুলোকে ধ্বংস করছে” উল্লেখ করে বক্তব্যে বলা হয়, “বাংলাদেশে নদী সংরক্ষণে আইনের শাসন সেই অর্থে কার্যকর নেই বললেই চলে। এই সুযোগে দুর্বৃত্তরা নদীর তলদেশ পর্যন্ত দখল করে নিয়েছে।”

“নদী সংরক্ষণের যে আইন রয়েছে তা সঠিকভাবে প্রয়োগ না করার কারণে এবং কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা যাচ্ছে না তাই দখলদারিত্ব বন্ধ হচ্ছে না” বলেও মন্তব্য করা হয়।

এমন অবস্থায় সংসদ সদস্যরা “মাতৃভূমিকে সুরক্ষা করতে যে শপথ গ্রহণ করেছেন” তা অক্ষরে অক্ষরে পালন করার আহ্বান জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

18h ago