নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রী হচ্ছেন যারা

নতুন সরকারের মন্ত্রিসভায় এবার মোট ৪৬ জনকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন। আগামীকাল সোমবার তারা শপথ নিবেন। এদের মধ্যে পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী হচ্ছেন ৩ জন। আজ মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।
bangladesh govt logo

নতুন সরকারের মন্ত্রিসভায় এবার মোট ৪৬ জনকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন। আগামীকাল সোমবার তারা শপথ নিবেন। এদের মধ্যে পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী হচ্ছেন ৩ জন। আজ মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, শসস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব নিজের কাছে রেখেছেন। এছাড়াও দুজনকে টেকনোক্র্যাট মন্ত্রী ও একজনকে টেকনোক্র্যাট প্রতিমন্ত্রী করা হচ্ছে।

এবারের মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৪ জন। তারা হলেন: গাজীপুর-১ আসনের আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধবিষয়ক), নোয়াখালী-৫ আসনের ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), টাঙ্গাইল-১ আসনের মো. আব্দুর রাজ্জাক (কৃষি), ঢাকা-১২ আসনের আসাদুজ্জামান খাঁন কামাল (স্বরাষ্ট্র), চট্টগ্রাম-৭ আসনের মোহাম্মদ হাছান মাহমুদ (তথ্য), ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনের আনিসুল হক (আইন, বিচার ও সংসদ বিষয়ক), কুমিল্লা-১০ আসনের আ হ ম মুস্তফা কামাল (অর্থ), কুমিল্লা-৯ আসনের মো. তাজুল ইসলাম (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়), চাঁদপুর-৩ আসনের ডা. দীপু মনি (শিক্ষা), সিলেট-১ আসনের এ কে আবদুল মোমেন (পররাষ্ট্র), সুনামগঞ্জ-৩ আসনের এম এ মান্নান (পরিকল্পনা), নরসিংদী-৪ আসনের নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প), নারায়ণগঞ্জ-১ আসনের গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট), মানিকগঞ্জ-৩ আসনের জাহিদ মালেক (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), নওগাঁ-১ আসনের সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), রংপুর-৪ আসনের টিপু মুনশি (বাণিজ্য), লালমনিরহাট-২ আসনের নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), পিরোজপুর-১ আসনের শ ম রেজাউল করিম (গণপূর্ত), মৌলভীবাজার-১ আসনের মো. শাহাব উদ্দিন (পরিবেশ ও বন), বান্দরবানের বীর বাহাদুর ঊশৈ সিং (পার্বত্য চট্টগ্রামবিষয়ক), চট্টগ্রাম-১৩ আসনের সাইফুজ্জামান চৌধুরী (ভূমি), পঞ্চগড়-২ আসনের নুরুল ইসলাম সুজন (রেলপথ), ইয়াফেস ওসমান—টেকনোক্র্যাট (বিজ্ঞান ও প্রযুক্তি), মোস্তাফা জব্বার—টেকনোক্র্যাট (ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি)।

১৯ জন প্রতিমন্ত্রী হচ্ছেন—ঢাকা-১৫ আসনের কামাল আহমেদ মজুমদার (শিল্প), সিলেট-৪ আসনের ইমরান আহমেদ (প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান), গাজীপুর-২ আসনের জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), ঢাকা-৩ আসনের নসরুল হামিদ (বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ), নেত্রকোনা-২ আসনের আশরাফ আলী খান খসরু (মৎস্য ও প্রাণিসম্পদ), খুলনা-৩ আসনের মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), দিনাজপুর-২ আসনের খালিদ মাহমুদ চৌধুরী (নৌপরিবহন), কুড়িগ্রাম-৪ আসনের মো. জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), রাজশাহী-৬ আসনের মো. শাহরিয়ার আলম (পররাষ্ট্র), নাটোর-৩ আসনের জুনাইদ আহমেদ পলক (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি), মেহেরপুর-১ আসনের ফরহাদ হোসেন (জনপ্রশাসন), যশোর-৫ আসনের স্বপন ভট্টাচার্য (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়), বরিশাল-৫ আসনের জাহিদ ফারুক (পানিসম্পদ), জামালপুর-৪ আসনের মো. মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), ময়মনসিংহ-২ আসনের শরীফ আহমেদ (সমাজকল্যাণ), ময়মনসিংহ-৫ আসনের কে এম খালিদ (সংস্কৃতি), ঢাকা-১৯ আসনের এনামুর রহমান (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ), হবিগঞ্জ-৪ আসনের মাহবুব আলী (বিমান), শেখ মো. আবদুল্লাহ—টেকনোক্র্যাট (ধর্ম)।

৩ জন উপমন্ত্রী হচ্ছেন— বাহেগহাট-৩ আসনের হাবিবুন নাহার (পরিবেশ), শরীয়তপুর-২ আসনের এ কে এম এনামুল হক শামীম (পানিসম্পদ), চট্টগ্রাম-৯ আসনের মহিবুল হাসান চৌধুরী নওফেল (শিক্ষা)।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago