ট্রাম্পের সঙ্গে বৈঠকের প্রাক্কালে বেইজিংয়ে কিম জং উন

নতুন বছরের প্রথমার্ধে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করার সম্ভাবনা রয়েছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের। সেই বৈঠকের প্রাক্কালে চীনে গিয়েছেন কিম।
Kim Jong Un
৮ জানুয়ারি ২০১৯, ধারণা করা হচ্ছে বেইজিংয়ের এই গাড়িবহরে রয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ছবি: রয়টার্স

নতুন বছরের প্রথমার্ধে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করার সম্ভাবনা রয়েছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের। সেই বৈঠকের প্রাক্কালে চীনে গিয়েছেন কিম।

চারদিনের এক সফরে আজ (৮ জানুয়ারি) বেইজিংয়ে এসেছেন উত্তর কোরিয়ার নেতা। রেল স্টেশনে তাকে স্বাগত জানাতে পুলিশ ও আধাসামরিক বাহিনীর ২০ থেকে ২৫টি গাড়ির একটি বহর কিমের গাড়ির সঙ্গে যোগ দেয়।

ভিয়েতনামে ট্রাম্প ও কিমের দ্বিতীয় শীর্ষ সম্মেলনের আগে উত্তর কোরিয়ার নেতার চীন সফরের কথা আগেই ঘোষণা দেওয়া হয়। উত্তর কোরিয়ার সেন্ট্রাল নিউজ এজেন্সি জানায়, স্ত্রী রি সোল জু এবং কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে নিয়ে কিম চীন সফরের যাচ্ছেন।

বার্তা সংস্থাটি আরও জানায়, চীনের রাষ্ট্রপতি শি জিনপিং-এর আমন্ত্রণে কিম ৮ জানুয়ারি বেইজিং যাচ্ছেন। সেদিন তার জন্মদিন হওয়ার সম্ভাবনা রয়েছে।

চীনের সরকারি বার্তা সংস্থা শিনহুয়া এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। কিমের সফরকে সামনে রেখে বেইজিংয়ের উত্তর রেলওয়ে স্টেশনের নিরাপত্তা বৃদ্ধি করা হয়। পুলিশ ও আধাসামরিক বাহিনীর সদস্যরা স্টেশনের পাহারায় ছিলেন।

ধারণা করা হচ্ছে, বেইজিংয়ের পশ্চিমে দিয়াওউতাই রাষ্ট্রীয় অতিথিশালায় অবস্থান করবেন কিম। তিয়ানানমেন স্কয়ারের কাছে অবস্থিত গ্রেট হলে চীনের রাষ্ট্রপতির সঙ্গে তার বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

বেইজিংয়ের রেনমিন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক চেং শিয়াওহি বলেন, দেশ দুটির মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরও জোরদার করার লক্ষ্য নিয়ে নেতারা বৈঠকে বসছেন। তার মতে, “উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেসব অবরোধ রয়েছে তা এখনি দূর হচ্ছে না। তবে কোন কোন অবরোধ দূর করা যেতে পারে সে বিষয়ে আলোচনা হতে পারে।”

Comments

The Daily Star  | English

Bangladesh faces internet disruptions for 12 hours

Internet connectivity in Bangladesh will face partial disruption for 12 hours from this morning because of maintenance of 1st submarine cable, said Bangladesh Submarine Cables PLC (BSCPLC) in a press release.

30m ago