তারেককে ফিরিয়ে আনার চেষ্টা চলছে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বাংলাদেশে ফিরিয়ে আনতে ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার।
ঢাকায় জুডিশিয়াল এডমিনিস্ট্রেশন ট্রেনিং ইনস্টিটিউটে নবনিযুক্ত সহকারী জজদের প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: আশুতোষ সরকার

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বাংলাদেশে ফিরিয়ে আনতে ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার।

তিনি বলেন, তারেক রহমানসহ পলাতক দণ্ডিত সবাইকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছে সরকার। যেন তাদের বিচারের মুখোমুখি করা যায়।

আজ সকালে ঢাকায় জুডিশিয়াল এডমিনিস্ট্রেশন ট্রেনিং ইনস্টিটিউটে নবনিযুক্ত সহকারী জজদের প্রশিক্ষণ উদ্বোধন করে সাংবাদিকদের এসব কথা বলেন আনিসুল হক।

পলাতক আসামীরা যেসব দেশে অবস্থান করছেন সেসব দেশের সরকারের সঙ্গে এ ব্যাপারে বাংলাদেশ সরকার আলোচনা চালিয়ে যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, “আপিল বিভাগে অপেক্ষমাণ মানবতাবিরোধী অপরাধীদের মামলার শুনানি করার বিষয়টি বিচার বিভাগের ওপর নির্ভর করে। …তবুও আপিলে থাকা মানবতাবিরোধী অপরাধীদের মামলা যেন শুনানির ব্যবস্থা করা হয়, সে বিষয়ে আমরা অ্যাটর্নি জেনারেল অফিসের সঙ্গে আলোচনা করব।”

জামায়াতে ইসলামীকে নির্বাচনী জোটে রাখার সিদ্ধান্ত ভুল ছিল বলে ড. কামাল হোসেন সম্প্রতি যে বক্তব্য দিয়েছেন সে ব্যাপারে প্রশ্ন করা হলে মন্তব্য করা থেকে বিরত থাকেন আইনমন্ত্রী। তিনি বলেন, তার ব্যাপারে কোনো মন্তব্য করতে চাই না।

আইনমন্ত্রী বলেন যে নির্বাচনে আওয়ামী লীগ বিপুল জয় পেলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপির নির্বাচিত এমপিদের সংসদে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। এর মাধ্যমে তিনি বড় মনের পরিচয় দিয়েছেন।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থী সহকারী জজদের উদ্দেশে আইনমন্ত্রী বলেন তারা যেন তাদের ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠা ও সততার সঙ্গে পালন করেন। যেন দেশের জনগণ ন্যায়বিচার পায়।

জুডিশিয়াল এডমিনিস্ট্রেশন ট্রেনিং ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খন্দকার মুসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইন সচিব এএসএসএম জহিরুল হক।

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

2h ago