নতুন রাজা পাচ্ছে মালয়েশিয়া

মালয়েশিয়ার নতুন রাজা হতে যাচ্ছেন টেঙ্কু আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহ। ৫৯ বছর বয়সী আব্দুল্লাহ প্রথমে দেশটির পাহাং রাজ্যের রাজা হিসেবে শপথ নিবেন। তারপর তিনি বসবেন মালয়েশিয়ার সিংহাসনে।
Tengku Abdullah Sultan Ahmad Shah
সুলতান আহমাদ শাহের (ডানে) সঙ্গে ছেলে টেঙ্কু আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহ (বামে)। ছবি: দ্য স্ট্রেইটস টাইমস

মালয়েশিয়ার নতুন রাজা হতে যাচ্ছেন টেঙ্কু আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহ। ৫৯ বছর বয়সী আব্দুল্লাহ প্রথমে দেশটির পাহাং রাজ্যের রাজা হিসেবে শপথ নিবেন। তারপর তিনি বসবেন মালয়েশিয়ার সিংহাসনে।

আব্দুল্লাহ’র ছোটভাই এবং রাজকীয় কাউন্সিলের সদস্য টেঙ্কু আব্দুল রহমান সুলতান আহমাদ শাহ গত ১২ জানুয়ারি জানান, পেকানে অবস্থিত সুলতান আবু বকর প্রাসাদে পাহাং রাজ্যের ষষ্ঠ সুলতান হিসেবে শিগগিরই শপথ নিবেন আব্দুল্লাহ।

গতকাল (১৩ জানুয়ারি) এক প্রতিবেদনে দ্য স্ট্রেইটস টাইমস জানায়, ৮৮ বছর বয়সী সুলতান আহমাদ শাহ তার শারীরিক অসুস্থতার কারণে সিংহাসন ছাড়ার আকস্মিক ঘোষণা দেওয়ার পর পাহাং রাজকীয় কাউন্সিল তার উত্তরাধিকার কে হবেন তা নিয়ে আলোচনার সিদ্ধান্ত নেয়। এমন সিদ্ধান্ত নেওয়ার একদিন পর আব্দুল্লাহ’র রাজা হওয়ার অনানুষ্ঠানিক ঘোষণা আসে।

ধারণা করা হয়, ছেলে আব্দুল্লাহ’র জন্যে ক্ষমতা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন আহমাদ শাহ। এর ফলে মালয়েশিয়ার পরবর্তী সাংবিধানিক রাজা হওয়া আব্দুল্লাহ জন্যে সহজ হয়ে উঠবে।

পেকানে এক বিশেষ সাংবাদিক সম্মেলনে টেঙ্কু আব্দুল রহমান বলেন, “পাহাং এক অন্য ধরণের সমস্যার মধ্যে পড়েছে। আমার বাবার নিবিড় চিকিৎসাসেবা চলছে। আমার পরিবার ও আমি অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে বাবা আর শাসনভার চালিয়ে যেতে পারছেন না।”

“আমার পরিবার এবং আমি এই প্রস্তাব দিয়েছি যে আমাদের ভাই পাহাং এর ভারপ্রাপ্ত শাসককে বাবার উত্তরাধিকার এবং পাহাং রাজ্যের ষষ্ঠ সুলতান হিসেবে নিয়োগ দেওয়া হোক,” যোগ করেন আব্দুল রহমান।

টেঙ্কু আব্দুল্লাহ সেই দায়িত্ব নিতে রাজি হয়েছেন বলেও জানান টেঙ্কু আব্দুল রহমান।

তবে পাহাং রাজ্য যদি মালয়েশিয়ার রাজক্ষমতা নিতে রাজি না হয় তাহলে নিয়ম অনুযায়ী সেই ক্ষমতা চলে যাবে জহর রাজ্যের কাছে। জহর রাজ্য রাজি না হলে সেই আইনত অধিকার পাবে পেরাক রাজ্য।

উল্লেখ্য, আগামী ২৪ জানুয়ারি মালয়েশিয়ার নয়টি রাজ্যের সুলতান এবং চারটি রাজ্যের গভর্নর একটি বিশেষ অধিবেশনের মাধ্যমে দেশটির পরবর্তী রাজা নির্বাচিত করবেন। আর সেই নির্বাচিত রাজা শপথ নিবেন আগামী ৩১ জানুয়ারি।

Comments

The Daily Star  | English

Thousands pray for rain as Bangladesh sizzles in heatwave

Thousands of Bangladeshis yesterday gathered to pray for rain in the middle of an extreme heatwave that prompted authorities to shut down schools around the country

15m ago