২৭ জানুয়ারি থেকে এক মাস কোচিং সেন্টার বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী

আসন্ন এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে দেশব্যাপী কোচিং সেন্টার বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দিপু মনি। তিনি জানান, ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।
শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি

আসন্ন এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে দেশব্যাপী কোচিং সেন্টার বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি জানান, ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

আজ রোববার বিকেলে সচিবালয়ে এক বৈঠক শেষে নতুন শিক্ষামন্ত্রী এই সিদ্ধান্তের কথা সাংবাদিকদের বলেন। এসএসসি পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পর্কে এই বৈঠক ডাকা হয়েছিল। কোচিং বন্ধ রাখা ছাড়াও প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে আরও কিছু সিদ্ধান্ত এসেছে বৈঠক থেকে।

এবারের এসএসসি পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রের সচিব ছাড়া আর কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। তবে এক্ষেত্রে কেন্দ্র সচিবের মোবাইল ফোনটিও হতে হবে সাধারণ মানের যেটাতে ছবি তোলা যায় না।

শিক্ষামন্ত্রী বলেন, এবার অ্যালুমিনিয়াম ফয়েল কাগজে বাঁধিয়ে প্রশ্নপত্র পাঠানো হবে। এ ছাড়া আগের মতো পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা কেন্দ্রের আশপাশে জারি থাকবে ১৪৪ ধারা।

প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব রটনাকারী শনাক্ত হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, এবার এসএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২১ লাখ ৩৭ হাজার ৩০৭ জন। দাখিলে মোট পরীক্ষার্থী ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরিতে মোট পরীক্ষার্থী ১ লাখ ২৬ হাজার ৩৭১ জন।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

5h ago