রিজার্ভ চুরির ঘটনায় নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের মামলা

বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার রিজার্ভ চুরির ঘটনার প্রায় তিন বছর পর নিউইয়র্কের একটি আদালতে মামলা দায়ের করেছে কেন্দ্রীয় ব্যাংক।
bangladesh bank logo

বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার রিজার্ভ চুরির ঘটনার প্রায় তিন বছর পর নিউইয়র্কের একটি আদালতে মামলা দায়ের করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আজ (১ ফেব্রুয়ারি) সকাল ৭টার দিকে (নিউইয়র্ক স্থানীয় সময় রাত ৮টা) নিউইয়র্কের সাউদার্ন ডিসট্রিক্টের আদালতে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়।

বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান আবু হেনা মোহাম্মদ রাজী হাসান দ্য ডেইলি স্টারকে বলেন, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সাইবার জালিয়াতির মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের যে পরিমাণ টাকা খোয়া গেছে তা ফিরিয়ে আনার জন্যে এই মামলা করা হয়েছে।

অনলাইনে নিউইয়র্কের ম্যানহাটনের একটি আদালতে এই মামলা দায়ের করা হয়েছে এবং আদালত তা সাথে সাথে গ্রহণ করেছে বলেও জানান তিনি।

মামলার বিবরণীতে বলা হয়েছে যে আরসিবিসি এবং এর জ্যেষ্ঠ কর্মকর্তাদের পুরো কর্তৃত্ব এবং নিয়ন্ত্রণ রয়েছে এই অ্যাকাউন্টগুলোর ওপর। সন্দেহজনক অ্যাকাউন্টগুলো খোলা এবং সেগুলোর মাধ্যমে লেনদেনের জন্যে দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনার দাবিও এতে জানানো হয়েছে।

উল্লেখ্য, নিউইয়র্কে অবস্থিত যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার হ্যাকিংয়ের মাধ্যমে হাতিয়ে নেওয়া হয়। ভুয়া বার্তা দিয়ে সেই অর্থ আরসিবিসি‘র ম্যানিলা শাখায় স্থানান্তর করা হয়।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago