শীর্ষ খবর

স্বাস্থ্যসেবায় মালয়েশিয়া বিশ্বসেরা

মোট ১০০ নম্বরের মধ্যে ৯৫ পেয়ে স্বাস্থ্যসেবায় মালয়েশিয়া বিশ্বে প্রথমস্থান অধিকার করেছে। বিশ্বসেরা সেবা ও উন্নত অবকাঠামোর কল্যাণে দেশটি এমন সাফল্য দেখিয়েছে।
Malaysia medical treatment
স্বাস্থ্যসেবায় মালয়েশিয়া বিশ্বে প্রথমস্থান অধিকার করেছে। ছবি: এএফপি ফাইল ফটো

মোট ১০০ নম্বরের মধ্যে ৯৫ পেয়ে স্বাস্থ্যসেবায় মালয়েশিয়া বিশ্বে প্রথমস্থান অধিকার করেছে। বিশ্বসেরা সেবা ও উন্নত অবকাঠামোর কল্যাণে দেশটি এমন সাফল্য দেখিয়েছে।

ইন্টারন্যাশনাল লিভিং ওয়েবসাইটে সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে বলা হয়- বিশ্বসেরা স্বাস্থ্যসেবা প্রদানকারী দেশগুলোর তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ফ্রান্স। তালিকায় তিন থেকে পাঁচের মধ্যে রয়েছে যথাক্রমে থাইল্যান্ড, ইকুয়েডর, মেক্সিকো এবং কোস্টারিকা।

প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ার অধিকাংশ চিকিৎসক যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য অথবা অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণ নিয়েছেন। তারা সাবলীলভাবে ইংরেজি বলতে পারেন। এছাড়াও, দেশটিতে রয়েছে উন্নত অবকাঠামো।

এসব কারণেই বিভিন্ন দেশ থেকে চিকিৎসার জন্যে পর্যটকরা ছুটে আসেন দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটিতে।

স্বাস্থ্যখাত নিয়ে গবেষণার কাজে নিয়োজিত যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য জয়েন্ট কমিশন ইন্টারন্যাশনাল (জেসিআই) মালয়েশিয়ার চারটি হাসপাতালকে ‘গোল্ড স্ট্যান্ডার্ড’ হিসেবে ঘোষণা দিয়েছে। হাসপাতালগুলোর দুটির অবস্থান কুয়ালালামপুর এবং দুটির অবস্থান পেনাং-এ।

পেনাং-এ অবস্থানরত ইন্টারন্যাশনাল লিভিং-এর মালয়েশিয়া সংবাদদাতা কেইথ হকটন বলেন, “ডাক্তার দেখানো ও বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় খরচ হয়েছে মাত্র ৪৪ ডলার। সকালে দেখানোর পর বিকালে রিপোর্ট হাতে পাই। মালয়েশিয়ার চিকিৎসা সেবা উন্নত ও ভয়হীন হওয়ায় এটি সবাইকে আকর্ষণ করছে।”

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

2h ago