জনগণ প্রশ্ন করছে-বিজিবি কার স্বার্থ রক্ষা করছে: ফখরুল

ঠাকুরগাঁওয়ের হরিপুরে গ্রামবাসীর ওপর বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের গুলিতে তিনজন নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
Mirza Fakhrul Islam Alamgir
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

ঠাকুরগাঁওয়ের হরিপুরে গ্রামবাসীর ওপর বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের গুলিতে তিনজন নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ভারতের বিএসএফ দীর্ঘদিন ধরে সীমান্তে বাংলাদেশিদের হত্যা করছে উল্লেখ করে ফখরুল বলেন, “এর সঙ্গে দেশের বিজিবি-ও যদি যুক্ত হয় তাহলে সীমান্তবর্তী মানুষজনের জীবনের আর কোন নিরাপত্তা রইল না। এখন জনগণ প্রশ্ন করছে-বিজিবি কার স্বার্থ রক্ষা করছে? এরকম পরিস্থিতি চলতে থাকলে বাংলাদেশে জঙ্গলের রাজত্ব স্থায়ীভাবে আসন লাভ করবে।”

তিনি বলেন, “গণসম্মতিহীন সরকার প্রতিষ্ঠিত থাকলেই কেবলমাত্র প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী বেআইনি কর্মকাণ্ড চালাতে উৎসাহী হয়। কারণ তাদের কোন জবাবদিহিতা করতে হয় না।”

“পাচার করে আনা” গরু জব্দ করাকে কেন্দ্র করে বিতণ্ডার জেরে গতকাল মঙ্গলবার এই গুলির ঘটনায় আরও পাঁচ গ্রামবাসী আহত হন বলে স্থানীয় সূত্রগুলো জানায়। এ ব্যাপারে বিজিবির ভাষ্য, আত্মরক্ষার্থে তারা গুলি চালাতে বাধ্য হয়েছিল। নিহতরা গরু পাচারকারী দলের সদস্য।

এই ঘটনার প্রেক্ষিতেই আজ গণমাধ্যমে বিবৃতি দিয়ে বক্তব্য জানালেন ফখরুল।

বিবৃতিতে ফখরুল বলেন, “আইন শৃঙ্খলা বাহিনীর হাতে অস্ত্র থাকলেই তা ত্বরিত প্রয়োগ করা সুশাসনের লক্ষণ হতে পারে না, বরং তা বেপরোয়া ও বেআইনি কর্মকাণ্ডেরই অংশ।”

হতাহতের ঘটনায় নিরপেক্ষ তদন্ত করে প্রকৃত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তিনি।

Comments

The Daily Star  | English

Small businesses, daily earners scorched by heatwave

After parking his motorcycle and removing his helmet, a young biker opened a red umbrella and stood on the footpath.

1h ago