চট্টগ্রামে বস্তিতে আগুনে পুড়ে ৯ জনের মৃত্যু

বন্দরনগরী চট্টগ্রামের একটি বস্তিতে আগুনে পুড়ে একই পরিবারের চারজনসহ কমপক্ষে নয়জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় দগ্ধ হয়েছেন আরও বেশ কয়েকজন।
Chattogram Slum Fire
১৭ ফেব্রুয়ারি ২০১৯, চট্টগ্রাম নগরীর চাক্তাই এলাকার ভেড়া মার্কেট বস্তিতে আগুনে পুড়ে একই পরিবারের চারজনসহ কমপক্ষে নয়জনের মৃত্যু হয়েছে। ছবি: রাজিব রায়হান

বন্দরনগরী চট্টগ্রামের একটি বস্তিতে আগুনে পুড়ে একই পরিবারের চারজনসহ কমপক্ষে নয়জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় দগ্ধ হয়েছেন আরও বেশ কয়েকজন।

আগ্রাবাদ দমকল বিভাগের উপ-সহকারী পরিচালক (ডিএডি) জসিম উদ্দিন জানান, আজ (১৭ ফেব্রুয়ারি) ভোররাত সাড়ে তিনটার দিকে নগরীর চাক্তাই এলাকার ভেড়া মার্কেট বস্তিতে এই আগুন লাগে।

প্রাথমিকভাবে সাতজন নিহতের পরিচয় পাওয়া গেছে। এরা হলেন- রহিমা (৬০), তার দুই মেয়ে নাসরিন (৪) ও নাজমা (১৬) এবং ছেলে জাকির হোসেন বাবু (৮), হাসিনা (৩৫), আয়েশা (৩৭) এবং সোহাগ (১৯)। বাকি দুজনের পরিচয় পাওয়া যায়নি।

আগ্রাবাদ দমকল বিভাগের অপর উপ-সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দি জানান, বস্তিতে আগুন লাগার সময় হতাহতদের সবাই ঘুমিয়ে ছিলেন।

ডিএডি জসিম জানান, দমকল বিভাগের চারটি ইউনিটের ১২টি অগ্নিনির্বাপক গাড়ির সাহায্যে ৪৫ মিনিট ধরে যথাসাধ্য চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

তিনি বলেন, চুরির ভয়ে দরজায় তালা দিয়ে ঘুমানোর কারণেই হতাহতের সংখ্যা বেড়েছে।

তাৎক্ষণিকভাবে পুরো ক্ষয়ক্ষতির হিসাব না দিতে পারলেও আগুনে বস্তির অন্তত ২০০টি ঘর পুড়ে গেছে বলে জানিয়েছেন ডিএডি মুৎসুদ্দি।

নিহতদের প্রত্যেকের পরিবারকে ২০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন। এ ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাশুদুল কবিরকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত দল গঠন করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

11h ago