‘ঘুম থেকে উঠতে পারেননি খালেদা জিয়া’

‘ঘুম থেকে উঠতে না পারার কারণে’ নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানিতে উপস্থিত ছিলেন না কারাবন্দী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।
Khaleda Zia
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি

‘ঘুম থেকে উঠতে না পারার কারণে’ নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানিতে উপস্থিত ছিলেন না কারাবন্দী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। 

আদালত সূত্র জানায়, কারা কর্তৃপক্ষ আজ বুধবার আদালতকে বলেন, খালেদা জিয়া ঘুম থেকে না ওঠায় তাকে হাজির করা যায়নি।

উপস্থিত না থাকায় অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে ৩ মার্চ ধার্য করেন আদালত।

তবে খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার আদালতকে বলেন, খালেদা জিয়াকে আদালতে আনা হয়নি। তিনি শারীরিকভাবে অসুস্থ। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী খালেদা জিয়ার চিকিৎসা প্রয়োজন বলে জানান তিনি।

এ সময় আদালতে উপস্থিত মামলার আসামি মওদুদ আহমদ আদালতকে বলেন, দুপুর ১২টা পর্যন্ত একজন ঘুমাতে পারেন না। “তিনি অসুস্থ তাই তিনি ঘুমাচ্ছেন।”

এসময় দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল বলেন, জেল কোড অনুযায়ী খালেদা জিয়া চিকিৎসা পাবেন।

এর আগে ১২ ফেব্রুয়ারি খালেদা জিয়ার আইনজীবী তার চিকিৎসার ব্যবস্থা করার জন্য আদালতের কাছে আবেদন জানিয়েছিলেন। তবে এ ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত জানাননি আদালত।

ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দেওয়ার অভিযোগে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে এই মামলা করা হয়েছিল। খালেদা জিয়া গ্রেপ্তার থাকা অবস্থায় ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় দুদকের এ মামলার অভিযোগে বলা হয়, আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন।

Comments

The Daily Star  | English

Our civil society needs to do more to challenge power structures

Over the last year, human rights defenders, demonstrators, and dissenters have been met with harassment, physical aggression, detainment, and maltreatment by the authorities.

8h ago