পুরান ঢাকার রাসায়নিক কারখানা সরাতে ‘স্থায়ী নির্দেশ’ প্রধানমন্ত্রীর: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পুরান ঢাকা থেকে সকল ধরনের রাসায়নিক কারখানা অবিলম্বে সরিয়ে নিতে প্রধানমন্ত্রীর কাছ থেকে ‘স্থায়ী নির্দেশনা’ রয়েছে।
Obaidul Qader
২২ ফেব্রুয়ারি ২০১৯, চকবাজারে আগুনে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সঙ্গে দেখা করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: সংগৃহীত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পুরান ঢাকা থেকে সকল ধরনের রাসায়নিক কারখানা অবিলম্বে সরিয়ে নিতে প্রধানমন্ত্রীর কাছ থেকে ‘স্থায়ী নির্দেশনা’ রয়েছে।

আজ (২৩ ফেব্রুয়ারি) চকবাজারের চুড়িহাট্টা এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে ওবায়দুল কাদের বলেন, “প্রক্রিয়া চলছে। প্রাথমিকভাবে চকবাজার ও আশপাশের এলাকা থেকে ঝুঁকিপূর্ণ ও অবৈধ রাসায়নিক গুদাম এবং কারখানাগুলো সরিয়ে নেওয়া হবে। এতে কোনো আপস নেই।”

চকবাজারের হাজী ওয়াহেদ ম্যানশন নামের যে ভবনটিতে আগুনের সূত্রপাত বলে দাবি করা হচ্ছে, সেই ভবনের সামনে এক সংবাদ ব্রিফিংয়ে কাদের বলেন, “এ ব্যাপারে সিটি করপোরেশন কর্তৃপক্ষ কাজ করবে।”

২০১০ সালে নিমতলী অগ্নিকাণ্ডের পর সুপারিশ সত্ত্বেও রাসায়নিক কারখানাগুলো সরানো হয়নি কেনো? এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, “পুরান ঢাকার রাসায়নিক কারখানা সরানোর জন্য একাধিকবার উদ্যোগ নেওয়া হলেও সম্বনয়হীনতার কারণে তা সম্ভব হয়নি। আগের ভুল থেকে শিক্ষা নিয়েই এবার নতুনভাবে কাজ শুরু হবে।”

সরকার এই বিষয়টি নিয়ে কোনো অনিচ্ছা পোষণ করছে না বলেও জানান তিনি।

সিএনজিচালিত যানবাহনের ঝুঁকির ব্যাপারে কাদের বলেন, “এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য ইতিমধ্যে বিআরটিএ (বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি)-এর চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে।”

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

1h ago