পাকিস্তানের হাতে আটক ‘ভারতীয় পাইলটের ভিডিও’ নিয়ে ধোঁয়াশা

পাকিস্তানের সামরিক বাহিনীর গুলিতে দুটি ভারতীয় জঙ্গি বিমান ভূপাতিত ও দুজন পাইলট আটকের দাবির স্বপক্ষে একটি ভিডিও প্রকাশ করার পর তা সরিয়ে নিয়েছে পাকিস্তানের তথ্য মন্ত্রণালয়।
পাকিস্তান কর্তৃপক্ষের ভিডিওতে নিজেকে ভারতীয় বিমান বাহিনীর ফ্লাইং অফিসার হিসেবে পরিচয় দেন এই ব্যক্তি।

পাকিস্তানের সামরিক বাহিনীর গুলিতে দুটি ভারতীয় জঙ্গি বিমান ভূপাতিত ও দুজন পাইলট আটকের দাবির স্বপক্ষে একটি ভিডিও প্রকাশ করার পর তা সরিয়ে নিয়েছে পাকিস্তানের তথ্য মন্ত্রণালয়।

অন্যদিকে, রেডিও পাকিস্তানের অফিশিয়াল টুইটার একাউন্ট থেকেও ওই একই ভিডিও প্রকাশ করা হয়েছে। এই ভিডিওর বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

৫০ সেকেন্ডের ভিডিওটিতে চোখ বাঁধা অবস্থায় থাকা এক ব্যক্তি নিজেকে ভারতীয় বিমান বাহিনীর পাইলট হিসেবে নিজের পরিচয় দেন।

আটক ব্যক্তি নিজের পরিচয় দিয়ে বলেন, “আই এম ফ্লাইং কমান্ডার অভিনন্দন। মাই সার্ভিস নাম্বর ইজ ২৭৯৮১”। অর্থাৎ, “আমি ফ্লাইং কমান্ডার অভিনন্দন। আমার সার্ভিস নম্বর ২৭৯৮১।”

 

ভিডিওটিতে চোখ বাঁধা ওই ব্যক্তির গাল বেয়ে রক্ত ঝড়তে দেখা যাচ্ছে। তার আশপাশের লোকজনের প্রশ্নের জবাবে তিনি নিজের পরিচয় দেন।

পাকিস্তানের সামরিক বাহিনীর দাবি, আজ বুধবার তারা ভারতের দুটি জঙ্গি বিমান গুলি করে ভূপাতিত করেছে। এর মধ্যে একটি বিমান ভারত অধিকৃত কাশ্মীরে ও অপরটি নিয়ন্ত্রণ রেখা পার হয়ে কাশ্মীরের পাকিস্তান নিয়ন্ত্রিত অংশে গিয়ে পড়েছে। সেখান থেকেই ভারতের দুই পাইলটকে আটক করার কথা বলছে দেশটি। এদের মধ্যে একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে ভারতীয় কর্তৃপক্ষ তাদের একটি বিমান খোয়া যাওয়ার কথা স্বীকার করেছে। তবে পাইলট আটক হওয়ার ব্যাপারে তারা বলছে, পাকিস্তানের বক্তব্যের সত্যতা তারা খতিয়ে দেখছে।

একটি বিমানের ধ্বংসাবশেষের পাশে দাঁড়িয়ে পাকিস্তানের সামরিক বাহিনীর সদস্যরা। ইসলামাবাদের দাবি, ভারতীয় এই বিমানটিকে তারা গুলি করে ভূপাতিত করেছে। ছবি: এএফপি

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার বলেছেন, “পাকিস্তানের যুদ্ধবিমান কাশ্মীরে ভারতীয় ভূখণ্ডে আক্রমণ করলে ভারতীয় বিমানবাহিনীর মিগ-২১ বাইসন জেটগুলো তার পালটা জবাব দেয়। এতে পাকিস্তানের একটি যুদ্ধবিমান পাকিস্তান অংশেই বিধ্বস্ত হয়। এই ঘটনায় দুঃখজনকভাবে ভারতেরও একটি মিগ-২১ ভূপাতিত হয়েছে। এই ঘটনায় পাইলট নিখোঁজ রয়েছেন। পাকিস্তানের হাতে তার আটক হওয়ার খবরটি খতিয়ে দেখা হচ্ছে।”

Comments

The Daily Star  | English
Cuet students block Kaptai road

Cuet closes as protest continues over students' death

The Chittagong University of Engineering and Technology (Cuet) authorities today announced the closure of the institution after failing to pacify the ongoing student protest over the death of two students in a road accident

1h ago