আগামীকাল ভারতীয় পাইলটকে ছেড়ে দেওয়া হবে: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, শান্তি রক্ষার অঙ্গীকার হিসেবে আগামীকাল ভারতীয় পাইলটকে ছেড়ে দেওয়া হবে। পাকিস্তানী সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
Imran Khan
২৮ ফেব্রুয়ারি ২০১৯, পাকিস্তান জাতীয় সংসদের একটি যৌথ অধিবেশনে বক্তব্য রাখছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: দ্য ডন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, শান্তি রক্ষার অঙ্গীকার হিসেবে আগামীকাল ভারতীয় পাইলটকে ছেড়ে দেওয়া হবে। পাকিস্তানী সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

পুলওয়ামার আক্রমণ ও উভয় দেশের পরবর্তী বিমান হামলার ঘটনায় ভারতের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে আলোচনার জন্য আজ (২৮ ফেব্রুয়ারি) পাকিস্তান জাতীয় সংসদের একটি যৌথ অধিবেশন অনুষ্ঠিত হয়।

সেখানে ইমরান খান বলেন, “শান্তি রক্ষার অঙ্গীকার হিসেবে আগামীকাল (শুক্রবার) ভারতীয় পাইলটকে ছেড়ে দেওয়া হবে।”

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, “আমাদের আক্রমণের একমাত্র উদ্দেশ্য ছিলো ভারতকে আমাদের ক্ষমতা এবং ইচ্ছা প্রদর্শন করা। আমরা ভারতে কোনো প্রাণহানি ঘটাতে চাইনি, কারণ- আমরা দায়িত্বশীলভাবে কাজ করতে চেয়েছিলাম।”

এ নিয়ে আলোচনার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে গতকাল ফোন করার চেষ্টা করেছিলেন জানিয়ে ইমরান খান বলেন, “উত্তেজনা বাড়ানো আমাদের কাম্য নয়, ভারতেরও নয়।”

তিনি বলেন, “শান্তি কামনায় এবং আলোচনায় ফিরে আসার প্রথম পদক্ষেপ হিসেবে আগামীকাল আমাদের হাতে আটক ভারতীয় বিমান বাহিনীর পাইলটকে মুক্ত করে দেওয়া হবে।”

এর আগে, পাকিস্তানের জিও টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কুরেশি বলেছিলেন, প্রতিবেশীর সঙ্গে সংকট নিরসনে প্রয়োজন হলে আটক পাইলটকেও ফিরিয়ে দিতে প্রস্তুত থাকবে তার দেশ।

“পাইলটকে ফিরিয়ে দিলে যদি উত্তেজনা কমে তবে আমরা তাকে ফিরিয়ে দিতেই আগ্রহী” বলেন পাক পররাষ্ট্রমন্ত্রী।

Comments

The Daily Star  | English

Avoid heat stroke amid heatwave: DGHS issues eight directives

The Directorate General of Health Services (DGHS) released an eight-point recommendation today to reduce the risk of heat stroke in the midst of the current mild to severe heatwave sweeping the country

54m ago