পাকিস্তানে মানসিক নির্যাতন করা হয়েছে অভিনন্দনকে

ভারতের বিমানবাহিনীর পাইলট অভিনন্দন বর্তমান পাকিস্তানে আটক থাকার সময় তার ওপর মানসিক নির্যাতন চালানো হয়েছিল বলে অভিযোগ উঠেছে। একটি সূত্রের বরাত দিয়ে ভারতের এনডিটিভির খবরে বলা হয়েছে, পাকিস্তানের হেফাজতে ৬০ ঘন্টা থাকাকালীন তার ওপর শারীরিক অত্যাচার না হলেও মানসিকভাবে নির্যাতন করা হয়। অভিনন্দন নিজেই এই কথা জানিয়েছেন।
Abhinandan Bartaman
ওয়াঘা সীমান্তে পাকিস্তানে নিযুক্ত ভারতের এয়ার অ্যাটাশে গ্রুপ ক্যাপ্টেন জে ডি কুরিয়েন (বামে) ও পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (ভারত) ফারেহা বুগতি এবং পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমান (ডানে)। ১ মার্চ ২০১৯। ছবি: সংগৃহীত

ভারতের বিমানবাহিনীর পাইলট অভিনন্দন বর্তমান পাকিস্তানে আটক থাকার সময় তার ওপর মানসিক নির্যাতন চালানো হয়েছিল বলে অভিযোগ উঠেছে। একটি সূত্রের বরাত দিয়ে ভারতের এনডিটিভির খবরে বলা হয়েছে, পাকিস্তানের হেফাজতে ৬০ ঘন্টা থাকাকালীন তার ওপর শারীরিক অত্যাচার না হলেও মানসিকভাবে নির্যাতন করা হয়। অভিনন্দন নিজেই এই কথা জানিয়েছেন।

গত বুধবার পাকিস্তানি এফ-১৬ জঙ্গিবিমান থেকে গুলি করে অন্তত একটি ভারতীয় মিগ-২১ ভূপাতিত করা হয়। পাইলট অভিনন্দন বর্তমান প্যারাশুটে করে নেমে এসেছিলেন। নামার পরেই ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দাদের রোষানলে পড়েন তিনি। প্রাণে বাঁচতে রিভলভার থেকে ফাঁকা গুলিও ছুড়ে ঝাঁপ দেন কাছের একটি পুকুরে। পরে সেবাবাহিনীর সদস্যদের হাতে আটক হন অভিনন্দন।

পাক প্রধানমন্ত্রীর ঘোষণার পর শুক্রবার রাতে ওয়াঘা সীমান্ত দিয়ে অভিনন্দনকে ভারতের হাতে ফিরিয়ে দেওয়ার আগেই একটি ভিডিও প্রকাশ করে পাকিস্তান সরকার। যেখানে তাকে পাকিস্তান সেনাবাহিনীর পেশাদারিত্ব নিয়ে প্রশংসা করতে দেখা যায়।

ভারতে পা রাখার পর মেডিক্যাল চেক-আপের জন্য তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেই হাসপাতালেই তাকে দেখতে আসেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, পাকিস্তানের হেফাজতে কাটানো ওই ৬০ ঘন্টার অনেক কথা প্রতিরক্ষামন্ত্রীকে জানান অভিনন্দন বর্তমান।

Comments

The Daily Star  | English

Schools to remain shut till April 27 due to heatwave

The government has decided to keep all schools shut from April 21 to 27 due to heatwave sweeping over the country

1h ago