বাংলাদেশের অভ্যন্তরে আটক মিয়ানমার সেনা সদস্যকে হস্তান্তর আজ

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থেকে আটক মিয়ানমার সেনাবাহিনীর এক সদস্যকে আজ (৩ মার্চ) হস্তান্তর করা হবে।
Myanmar and Bangladesh border
বাংলাদেশ এবং মিয়ানমারের সীমান্ত। ছবি: এএফপি ফাইল ফটো

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থেকে আটক মিয়ানমার সেনাবাহিনীর এক সদস্যকে আজ (৩ মার্চ) হস্তান্তর করা হবে।

আজ সকালে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের তুমব্রু পয়েন্ট দিয়ে হস্তান্তর করবে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি।

কক্সবাজারে বিজিবি ৩৪ ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ গতকাল বার্তা সংস্থাটিকে বলেন, আটক মিয়ানমার সেনা সদস্যকে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের তুমব্রু পয়েন্ট দিয়ে হস্তান্তর করা হবে। ৩ মার্চ সকাল ১১ টায় এই হস্তান্তর সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, নাইক্ষ্যংছড়ি উপজেলার ভাল্লুকখাইয়া সীমান্তের হাতিছড়া এলাকা থেকে গত ২৪ জানুয়ারি মিয়ানমারের ওই সেনা সদস্যকে আটক করা হয়। আটক সেনা সদস্যের নাম অং বো বো থিন।

আটকের সময় তার পরনে মিয়ানমার সেনাবাহিনীর পোশাক ছিলো উল্লেখ করে বিজিবি কর্মকর্তা জানান জিজ্ঞাসাবাদে ওই সেনা সদস্য জানিয়েছেন তিনি মিয়ানমারের সেনাবাহিনীর এলআইবি-২৮৭ ব্যাটালিয়নের সদস্য। রাখাইনের বান্ডুলা ৫০ নং ক্যাম্পে দায়িত্বরত ছিলেন। মিয়ানমারের সেনাবাহিনীর ওই সদস্য সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশ করলে তাকে আটক করা হয়।

লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ বলেন, আটক সেনা সদস্যের বিষয়ে মিয়ানমার কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে। দুই দেশের সীমান্তরক্ষীদের মধ্যে আলোচনার প্রেক্ষিতে তাকে ফেরত পাঠানোর জন্য বিজিবির পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

অন্যদিকে, ওই সেনা সদস্যকে গ্রহণ করার জন্য মিয়ানমার সেনাবাহিনী ও বিজিপি প্রস্তুতি নিয়েছে।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

2h ago