দল হারলেও সুখবর তামিম, সৌম্য আর মাহমুদউল্লাহর

হ্যামিল্টন টেস্টে দল হেরেছে ইনিংস ব্যবধানে। তবে ব্যক্তিগত সাফল্য ভাস্বর তিন ব্যাটসম্যান তামিম ইকবাল, সৌম্য সরকার আর মাহমুদউল্লাহ রিয়াদ হাতেনাতে পেলেন ভালো করার ফল। ব্যাটসম্যানদের টেস্ট র‍্যাঙ্কিংয়ে তিনজনই এক লাফে অনেকটা এগিয়েছেন।
Soumya Sarkar & Mahmudullah
জুটিতে সৌম্য আর মাহমুদউল্লাহ। ছবি: বিসিবি

হ্যামিল্টন টেস্টে দল হেরেছে ইনিংস ব্যবধানে। তবে ব্যক্তিগত সাফল্য ভাস্বর তিন ব্যাটসম্যান তামিম ইকবাল, সৌম্য সরকার আর মাহমুদউল্লাহ রিয়াদ হাতেনাতে পেলেন ভালো করার ফল। ব্যাটসম্যানদের টেস্ট র‍্যাঙ্কিংয়ে তিনজনই এক লাফে অনেকটা এগিয়েছেন।

এই সিরিজ শুরুর আগে তামিম ছিলেন ৩৬ নম্বরে। ইনজুরিতে থাকায় ঘরের মাঠে জিম্বাবুয়ে আর উইন্ডিজের বিপক্ষে নামতে পারেননি, র‍্যাঙ্কিংয়েও উন্নতির সুযোগটা হাতছাড়া হয়েছিল তার। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের দুই ইনিংসে ১২৬ আর ৭৪ রানের ইনিংস খেলে এক লাফে তিনি এগিয়েছেন ১১ ধাপ।

পঁচিশে উঠা আসা তামিমই র‍্যাঙ্কিংয়ে সবার উপরে থাকা বাংলাদেশি ব্যাটসম্যান। টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান আছেন ২৮ নম্বরে। চোটের কারণে যিনি আছেন খেলার বাইরে।

মাহমুদউল্লাহর লাফ তামিমের চেয়ে এক ধাপ বেশি। জিম্বাবুয়ে সিরিজের আগে বেশ কিছুদিন রান খরায় থাকায় তার র‍্যাঙ্কিংও ছিল নিচের দিকে। ঘরের মাঠের শেষ দুই সিরিজে ভালো করে কিছুটা এগুনোর পর হ্যামিল্টনে নিজের প্রিয় মাঠে করেন আরেক সেঞ্চুরি। ৪০ নম্বরে উঠে এসে তিনি আছেন ক্যারিয়ারের সবচেয়ে ভালো অবস্থানে।

তবে এই দুজনের চেয়ে লাফালাফিতে এগিয়ে সৌম্য সরকার। শুরুতে নিউজিল্যান্ড সফরের টেস্ট দলেই ছিলেন না তিনি। সাকিব চোটের কারণে যেতে না পারায় বিকল্প হিসেবে ওয়ানডে সিরিজ পর থেকে যান সৌম্য। হ্যামিল্টনে দ্বিতীয় ইনিংসে খেলেছেন অবিস্মরনীয় এক ইনিংস। তামিমের সঙ্গে টেস্টে দেশের হয়ে দ্রুততম সেঞ্চুরিতে ভাগ বসিয়ে খেলেছেন ১৪৯ রানের ইনিংস। তাতে ২৫ ধাপ এগিয়ে তিনি আছেন ৬৭ নম্বরে।

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে হ্যামিল্টনে ভালো না খেলা মুমিনুল হক আছেন ৩৫ নম্বরে। চোটের কারণে হ্যামিল্টন টেস্ট না খেলা মুশফিকুর রহিমের অবস্থান ৩২ নম্বরে।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ৯২২ রেটিং পয়েন্ট নিয়ে অবস্থান পোক্ত তার। বাংলাদেশের বিপক্ষেই হ্যামিল্টনে ডাবল সেঞ্চুরি করে ৯০০ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে এসেছেন কিউই কাপ্তান কেন উইলিয়ামসন। 

 

Comments

The Daily Star  | English

Ushering Baishakh with mishty

Most Dhakaites have a sweet tooth. We just cannot do without a sweet end to our meals, be it licking your fingers on Kashmiri mango achar, tomato chutney, or slurping up the daal (lentil soup) mixed with sweet, jujube and tamarind pickle.

1h ago