বিশ্বের দ্বিতীয় দূষিত রাজধানী ঢাকা, সবচেয়ে দূষিত বাংলাদেশ

বাংলাদেশ বিশ্বের সবচেয়ে বায়ু দূষিত দেশ এবং ঢাকা দূষিত রাজধানী শহরগুলোর মধ্যে দ্বিতীয় বলে নতুন এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে।
air pollution

বাংলাদেশ বিশ্বের সবচেয়ে বায়ু দূষিত দেশ এবং ঢাকা দূষিত রাজধানী শহরগুলোর মধ্যে দ্বিতীয় বলে নতুন এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে।

গতকাল প্রকাশিত ‘২০১৮ সালে বিশ্ব বায়ুর মান’ শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়েছে, “জনসংখ্যায় ভারাক্রান্ত দেশেগুলোর মধ্যে বাংলাদেশ সবচেয়ে দূষিত দেশ হিসেবে আভির্ভূত হয়েছে।”

গত একবছরে সারাবিশ্বের বিভিন্ন স্থান থেকে বায়ু দূষণের মাত্রা নিয়ে গ্রিনপিস এবং এয়ারভিজ্যুয়াল এই গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের নয়াদিল্লির দক্ষিণ-পশ্চিমে অবস্থিত গুরুগ্রাম বিশ্বের সবচেয়ে দূষিত শহর। 

আর রাজধানী শহর হিসেবে সবচেয়ে দূষিত ভারতের রাজধানী নয়াদিল্লি। এর পরেই বাংলাদেশের রাজধানীর অবস্থান।

প্রতিবেদন অনুসারে, বায়ু দূষণের কারণে আগামী বছর বিশ্বব্যাপী ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটবে এবং বৈশ্বিক অর্থনীতিতে বড় প্রভাব ফেলবে।

সেখানে আরও বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলির মধ্যে অন্যতম বাংলাদেশ। দেশটি দীর্ঘদিন ধরেই বায়ু দূষণের সঙ্গে লড়াই করে চলছে। সেদেশের রাজধানী ঢাকা বিশ্বসূচকে সবচেয়ে দূষিত শহরগুলোর একটি। সেখানকার ইটভাটা ও গাড়ির কালো ধোঁয়া এবং তাতে উচ্চমাত্রার সালফার থাকাকে বায়ু দূষণের প্রধান উৎস হিসেবে চিহ্নিত করা হয়েছে।

কিন্তু, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (বায়ুমান ব্যবস্থাপনা) মো. জিয়াউল হক বলেছেন, “এই প্রতিবেদনটিতে বাংলাদেশকে শীর্ষে ঠাঁই দেওয়া নিয়ে বিভ্রান্তি রয়েছে।”

“ঢাকা এবং সমগ্র বাংলাদেশের বায়ুর গড় মান পুরোপুরি ভিন্ন। গ্রামাঞ্চল এবং অন্যান্য জেলার বায়ুর মান ঢাকার চেয়ে অনেক স্বাস্থ্যকর”, বলেন তিনি।

প্রতিবেদন অনুসারে, বিশ্বের সবচেয়ে দূষিত দেশের পাঁচটির মধ্যে চারটির অবস্থানই দক্ষিণ এশিয়ায়। বাংলাদেশের পরেই রয়েছে পাকিস্তান, ভারত, আফগানিস্তান এবং বাহরাইন।

আইসল্যান্ড, ফিনল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় বায়ুর মান সবচেয়ে স্বাস্থ্যকর বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

(সংক্ষেপিত, পুরো রিপোর্ট পড়তে নিচের ইংরেজি লিংকে ক্লিক করুন)

Living in toxic air

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

2h ago