ক্রাইস্টচার্চ হামলায় নিহতদের মধ্যে ২ জন বাংলাদেশি: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের মধ্যে দুজন বাংলাদেশি থাকার কথা নিশ্চিত করেছে বাংলাদেশ সরকার।
Christchurch attack
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে বন্দুকধারীদের হামলায় অন্তত ৫০ জন নিহত হন। ছবি: র‌য়টার্স

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের মধ্যে দুজন বাংলাদেশি থাকার কথা নিশ্চিত করেছে বাংলাদেশ সরকার।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আজ শনিবার সাংবাদিকদের বলেছেন, “হামলায় মোট ১০ জন বাংলাদেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। এদের মধ্যে দুজন নিহত হয়ছেন ও আরও তিন জন নিখোঁজ রয়েছেন।”

নিহত দুজনের পরিচয় প্রকাশ না করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশি নাগরিক লিপি, মোতাসসের, মো. ওমর ফারুক, শাহজাদা আক্তার ও শেখ হাসান রুবেল এই ঘটনায় আহত হয়েছেন। এদের মধ্যে লিপি ও মোতাসসের-এর জখম গুরুতর।” এছাড়াও মোজাম্মেল হক, শাওন ও জাকারিয়া ভুইয়া নামের আরও তিন জনের হদিস পাওয়া যাচ্ছে না বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী আরও বলেন, “পরিবারের সদস্যরা চাইলে মরদেহ ফিরিয়ে আনতে সব রকম সহায়তা করবে বাংলাদেশ সরকার।”

বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান ভুইয়া বিকেলে ইউএনবিকে বলেন, পাঁচ জন বাংলাদেশি নিখোঁজ রয়েছেন। তারা হলেন, ড. আব্দুস সামাদ, হোসনে আরা, মোজাম্মেল, ওমর ফারুক ও জাকারিয়া। তবে ঘটনার দিন তিনি বলেছিলেন, নিহতদের মধ্যে তিন জন বাংলাদেশি। আর আজ তিনি বলেন, সরকারিভাবে নিশ্চিত করে কিছু বলা হয়নি। কোনো লাশও হস্তান্তর করা হয়নি। আমরা কীভাবে বলব যে তারা নিহত হয়েছেন?”

তিনি আরও বলেন যে আব্দুস সামাদের স্ত্রীর পরিণতি সম্পর্কে তিনি ভুল তথ্য পেয়েছিলেন, “শুক্রবারের হামলায় তিনি মারা যাননি। তিনি সুস্থ আছেন।।”

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

59m ago